চারদিনের ব্যবধানে আবার মুখোমুখি ভারত-অস্ট্রেলিয়া

|

ছবি: সংগৃহীত

স্বাগতিক ভারতের মাটিতে তাদেরকেই হারিয়ে মাত্র চারদিন আগে ষষ্ঠ বিশ্বকাপ জিতেছে অস্ট্রেলিয়া। বিশ্ব আসরের রেশ না কাটতেই আবার মুখোমুখি হয়েছে দু’দল। তবে ওডিআই নয়, ২০ ওভার ফরম্যাটে লড়ছে ম্যাথু ওয়েডের অস্ট্রেলিয়া ও সুরিয়াকুমার ইয়াদাভের ভারত।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সন্ধ্যা সাড়ে সাতটায় ভারতের বিশাখাপত্তনমে ড. ওয়াই. এস. রাজশেখর রেড্ডি এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে ম্যাচটি। টসে জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারত অধিনায়ক ইয়াদাভ।

বিশ্বকাপের বড় ‘ক্লান্তি’র কারণে দুই দলই তাদের বেশকিছু তারকা খেলোয়াড়কে বিশ্রাম দিয়েছে এই সিরিজে। আবার বিশ্বকাপ খেলা কিছু ক্রিকেটারও রয়েছেন যারা এই ফরম্যাটে খেলেন না। ফলে ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার এই সিরিজে দেখা মিলছে না উভয় দলেরই বৈশ্বিক টুর্নামেন্ট কাঁপানো বড় তারকাদের।

বিশ্বকাপে ভারতের স্কোয়াডে থাকা খেলোয়াড়দের মধ্যে মাত্র চারজন আছেন এই সিরিজে। আসরে অফ ফর্মে থাকা সুরিয়াকুমার সামলাচ্ছেন অধিনায়কত্ব। আর মিডল অর্ডারে ঝড় তোলা শ্রেয়াস আইয়ারও খেলছেন সিরিজটি। বিশ্বকাপে মাত্র দুই ম্যাচ খেলা এবং কোনো ম্যাচেই সুযোগ না পাওয়া প্রসিদ্ধ কৃষ্ণাও রয়েছেন অজিদের বিপক্ষে সিরিজে।

টি-টোয়েন্টি সিরিজ খেলা রুতুরাজ গায়কোয়াড়, যশস্বী জয়সওয়াল, তিলক ভার্মা, রিংকু সিং, জিতেশ শর্মা, ওয়াশিংটন সুন্দর, অক্ষর প্যাটেল, শিভম দুবে, রবি বিষ্ণই, অর্শদীপ সিং, আভেশ খান ও মুকেশ কুমার এদের কেউই ভারতের বিশ্বকাপ স্কোয়াডে ছিলেন না।

বিশ্বকাপ স্কোয়াডে থাকা অজিদের সাত খেলোয়াড় রয়েছেন ভারতের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। খেলছেন ফাইনালের হিরো ট্রাভিস হেডও। আগফানদের বিপক্ষে রূপকথা রচনার নায়ক এবং এই আসরের একমাত্র ডাবল সেঞ্চুরিয়ান গ্লেন ম্যাক্সওয়েলের সঙ্গে রয়েছেন স্টিভেন স্মিথ, মার্কাস স্টইনিস, শন অ্যাবট, জস ইংলিসরাও। বিশ্ব আসরের দ্বিতীয় সর্বোচ্চ ২৩ উইকেট শিকারি অ্যাডাম জাম্পাকে রাখা হয়েছে এই সিরিজে।

তবে ফরম্যাটে পরিবর্তনের সাথে সাথে অজিদের দলনেতাও পাল্টেছে। উইকেটরক্ষক ম্যাথু ওয়েড অজিদের নেতৃত্ব দিচ্ছেন। বিশ্বকাপ দলে জায়গা না পাওয়া অ্যারন হার্ডি, জেসন বেহরেনডর্ফ, টিম ডেভিড, ন্যাথান এলিস, তানবীর সাঙ্ঘা, ম্যাথিউ শর্ট ও কেইন রিচার্ডসনরা রয়েছেন স্কোয়াডে।

ব্যাটিংয়ে নেমে ভালোই শুরু করেছে অজিরা। ভারতের জন্য এই ম্যাচ প্রতিশোধেরও। নিজেদের ঘরে মাঠে লাখো দর্শকের সামনে শিরোপা উল্লাস করেছে তাদেরই প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। যেই হারের ক্ষত এখনও পোড়াচ্ছে সুরিয়াকুমার-কিষান-আইয়ারদের। তাই এই ম্যাচে অজিদের হারাতে পারলে কিছুটা হলেও কষ্ট কমবে ভারতীয় ক্রিকেটার-সমর্থকদের।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply