গাজায় শুক্রবার থেকে যুদ্ধবিরতি কার্যকর

|

ইসরায়েল-হামাস যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। শুক্রবার (২৪ নভেম্বর) সকাল ৭টা থেকে গাজায় যুদ্ধবিরতি শুরু হবে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়েছে। ওইদিন বিকেল ৪টায় বন্দিদের মুক্তি দেয়া হবে।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে যুদ্ধবিরতি কার্যকরের খবরটি প্রকাশ করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) হামাস ও ইসরায়েলের যুদ্ধবিরতি কার্যকর ও বন্দি বিনিময় হওয়ার কথা ছিল। কিন্তু ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়, বৃহস্পতিবার কোনো বন্দিই মুক্তি পাবে না, সেই সাথে যুদ্ধবিরতিও পেছানোর ঘোষণা দেয়া হয়।

বুধবার (২২ নভেম্বর) হামাসের রাজনৈতিক ব্যুরো কর্মকর্তা মুসা আবু মারজুক জানিয়েছিলেন, ৫০ জিম্মির মুক্তি ও চারদিনের যুদ্ধবিরতির শর্তে ইসরায়েলের সাথে একটি চুক্তিতে পৌঁছেছেন তারা।

একইদিন পার্লামেন্টের ভোটাভুটিতে চারদিনের যুদ্ধবিরতির সিদ্ধান্তে উপনীত হয় নেতানিয়াহু প্রশাসন। সেই সাথে হামাসের সাথে জিম্মি বিনিময় করতেও সম্মত হয় তেলআবিব।

হামাসের সাথে এ চুক্তির আওতায় চারদিনে অস্ত্রবিরতিতে ৫০ জিম্মিকে ফেরত দেবে হামাস। বিনিময়ে ১৫০ বন্দি ফিলিস্তিনিকে মুক্ত করবে ইসরায়েল।

/আরএইচ/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply