উত্তরাখণ্ডে টানেল দুর্ঘটনা: বাইরে প্রস্তুত সারি সারি অ্যাম্বুলেন্স, চলছে চূড়ান্ত অভিযান

|

ছবি : পি টি আই।

ভারতের উত্তরাখণ্ডে টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারের জন্য তৈরি করা মাইক্রোটানেল খননের কাজ শেষ হয়েছে। খননের পর শ্রমিকদের বের করে আনতে এরই মধ্যে সেখানে পাইপ প্রবেশ করানো হয়েছে। খবর আনন্দবাজারের।

মঙ্গলবার (২৮ নভেম্বর) খনন কাজ শেষ হয়েছে এমন তথ্য দিয়ে শ্রমিকদের আত্মীয় স্বজনদেরও প্রস্তুত থাকতে বলেছে প্রশাসন। সুড়ঙ্গের বাইরে প্রশাসনের পাশাপাশি অপেক্ষায় রয়েছে শ্রমিকদের পরিবারও।

প্রশাসনের সূত্রে জানা গেছে, উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যাওয়া হবে শ্রমিকদের। সুড়ঙ্গের বাইরে অপেক্ষা করছে একাধিক অ্যাম্বুলেন্স। এদিকে, সুড়ঙ্গের ভেতর আটকে থাকা শ্রমিকদের প্রতিদিন পাঁচ ঘণ্টা করে কাউন্সেলিং চলেছে। পাশাপাশি বাইরে থেকে চিকিৎসকেরাও স্বাস্থ্য পরীক্ষা করেছেন।

এর আগে, গত শুক্রবার বন্ধ হয়ে যায় উদ্ধারকাজ। খননযন্ত্রটি ভেতরের লোহার কাঠামোর সাথে ধাক্কা খেয়ে ভেঙে যাওয়ায় উদ্ধার কাজ বন্ধ হয়ে যায়। সে সময় সামনের দিক থেকে সুড়ঙ্গ খোঁড়ার কাজ মাত্র ১০-১২ মিটার বাকি ছিল। পরবর্তীতে, যান্ত্রিক পদ্ধতিতে বাদ দিয়ে শুরু হয় হাত দিয়ে খননকাজ। আর এ কৌশলের নাম হলো ‘ইঁদুর গর্ত কৌশল’। এই পদ্ধতি মূলত কয়লা খনি থেকে কয়লা উত্তোলনের সময় কাজে লাগানো হয়।

প্রসঙ্গত, গত ১২ নভেম্বর আকস্মিকভাবে ধসে পড়ে উত্তর কাশির প্রায় ৪ কিলোমিটার দীর্ঘ টানেলটির দেড়শো মিটার।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply