গাজা উপত্যকায় স্বাস্থ্যঝুঁকিতে বহু মানুষ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

|

বিশুদ্ধ পানীয় জলের অভাব গাজা উপত্যকায় সংক্রামক রোগ ব্যাপকভাবে ছড়ানোর আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ছবি: রয়টার্স।

অবরুদ্ধ গাজা উপত্যকার বাসিন্দাদের স্বাস্থ্যঝুঁকি নিয়ে ভয়াবহ বার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইসরায়েলি আগ্রাসনে যে সংখ্যক প্রাণহানি হয়েছে, রোগাক্রান্ত হয়ে তার চেয়ে বেশি মানুষের মারা যাওয়ার ঝুঁকিতে রয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। মঙ্গলবার (২৮ নভেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সংস্থাটি জানায়, যুদ্ধবিধ্বস্ত অঞ্চলটিতে স্বাস্থ্য ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়ার কারণে দেখা দিয়েছে এ ঝুঁকি। বিশুদ্ধ খাবার ও পানির অভাবে এরই মধ্যে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে ডায়রিয়া, কলেরার মতো রোগ। এতে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে শিশু এবং প্রবীণরা। তবে কোনো প্রকার চিকিৎসার সুযোগ নেই তাদের।

প্রতিবেদনে বলা হয়, গাজায় জরুরি স্বাস্থ্যসেবা বন্ধ থাকায় ডায়াবেটিস, ক্যান্সারের মতো জটিল রোগে আক্রান্ত রোগীদের ঝুঁকি বেড়েছে বহুগুণ। এমন পরিস্থিতিতে জরুরি ভত্তিতে পর্যাপ্ত ত্রাণ ও মেডিকেল সরঞ্জাম সরবরাহের আহ্বান ডব্লিউএইচও’র। জরুরি ভিত্তিতে স্বাস্থ্যখাত পুনরায় চালুরও তাগিদ দিচ্ছে সংস্থাটি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply