শান্ত-মোমিনুলের ব্যাটে দ্বিতীয় সেশনে স্বস্তিতে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

সিলেট টেস্টের তৃতীয় দিনে নিউজিল্যান্ডকে ৩১৭ রানে অলআউট করার পর বিনা উইকেটে ১৯ রান তুলে প্রথম সেশন শেষ করেছিল বাংলাদেশ। দ্বিতীয় সেশনের শুরুতেই দুই ওপেনারের উইকেট হারিয়ে বিপদে পড়েছিল টাইগারার। তবে দলকে খুব একটা বিপদে পড়তে দেননি অধিনায়ক নাজমুল হোসেন শান্ত ও মোমিনুল হক। দু’জনের অবিচ্ছিন্ন ৮৫ রানের জুটিতে ১০৪ রানে এগিয়ে থেকে চা বিরতিতে গেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিনা উইকেটে ১৯ রান নিয়ে লাঞ্চ বিরতিতে গিয়েছিল বাংলাদেশ। তবে লাঞ্চ থেকে ফিরে তৃতীয় ওভারেই উইকেট হারায় স্বাগতিকরা। এজাজ প্যাটেলের অফ স্টাম্পের অনেকটা বাইরে পড়ে শার্প টার্ন করা ডেলিভারিতে লেগ বিফোর উইকেট হয়ে সাজঘরে ফেরেন জাকির হাসান। বাঁহাতি এই ওপেনার করেন ১৭ রান। এজাজের বলে প্রথম ইনিংসেও একই ডেলিভারিতে আউট হয়েছিলেন জাকির। সেবার অবশ্য বোল্ড হয়েছিলেন এই বাঁহাতি ওপেনার। পরের ওভারে আউট হয়ে ফেরেন আরেক ওপেনার আমহমুদুল হাসান জয়ও।

টিম সাউদির ফুলার লেন্থ ডেলিভারি স্ট্রেইট ড্রাইভ করেছিলেন নাজমুল হোসেন শান্ত। যা সাউদির হাত স্পর্শ করে বল আঘাত হাতে নন স্ট্রাইক প্রান্তের স্টাম্পে। সেই সময়ে পপিং ক্রিজের বাইরে ছিলেন জয়। ফলে রান আউট হয়ে ফিরে যেতে হয় তাকে। প্রথম ইনিংসে ৮৬ রান করা জয় এবার আউট হন ৮ রানে।

দ্রুত দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেট জুটিতে চাপ সামাল দেন দেন টাইগার অধিনায়ক নাজমুল হসেন শান্ত ও অভিজ্ঞ ব্যাটার মোমিনুল হক। যদিও মুমিনুলের বিপক্ষে শুরুতে একবার রিভিউ নিয়েছিল নিউজিল্যান্ড। আগের ইনিংসে ৩৭ রান করা শান্ত ফিফটি থেকে মাত্র ২ রান দূরে থেকে চা বিরতিতে গেছেন। মুমিনুল অপরাজিত আছেন ৩৮ রান করে। দ্বিতীয় সেশন শেষে দুই উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১১১ রান।

এর আগে, বাংলাদেশের চেয়ে ৪৪ রানে পিছিয়ে থেকে তৃতীয় দিন ব্যাটিংয়ে নামেন কাইল জেমিসন ও টিম সাউদি। তৃতীয় দিনের প্রথম ঘণ্টা বাংলাদেশের জন্য ছিল ভীষণ হতাশার। উইকেটের দেখা মিলছিল না, রানও আটকে রাখতে পারছিলেন না বোলাররা। পরে কাইল জেমিসন ও টিম সাউদির দারুণ ব্যাটিংয়ে লিডও নিয়ে নেয় কিউইরা।

২৩ রান করা জেমিসনকে লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলে জুটি ভাঙেন তিনি। রিভিউ নিলেও রক্ষা হয়নি জেমিসনের। একই ওভারের পঞ্চম বলে মোমিনুল ফিরিয়েছেন সাউদিকেও। বাঁহাতি এই স্পিনারের উইকেটের ওপর করা ফুলার ডেলিভারিতে বোল্ড হন নিউজিল্যান্ডের অধিনাক। সাউদির ব্যাট থেকে আসে ৩৫ রান। আগের দিনের সঙ্গে ৫১ রান যোগ করে ৩১৭ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। তাতে করে প্রথম ইনিংসে ৭ রানের লিড পেয়েছে সফরকারীরা।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪টি উইকেট শিকার করেন তাইজুল ইসলাম। মোমিনুল হক নেন ৩ টি উইকেট। এছাড়াও বাকি তিন বোলার শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসানের শিকার ১টি করে উইকেট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply