সারাদেশে ১ হাজার ৯৮৫ প্রার্থীকে বৈধ ঘোষণা, বাতিল ৭৩১টি মনোনয়ন

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন ছিল আজ সোমবার (৪ ডিসেম্বর)। যাচাই-বাছাই শেষে সারাদেশে জমা পড়া ২ হাজার ৭১৬টি মনোনয়নপত্রের মধ্যে বৈধ ঘোষণা করা হয়েছে ১ হাজার ৯৮৫টি। বাকি ৭৩১টি মনোনয়ন বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে নির্বাচনে প্রার্থী হিসেবে মনোনয়ন জমা দিয়েছিল ২৯টি নিবন্ধিত রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা।

আগামীকাল ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল গ্রহণ করবে নির্বাচন কমিশন। ১০ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে আপিলের শুনানি ও নিষ্পত্তি করে ইসির পক্ষ থেকে জানানো হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ১০টি অঞ্চলের জন্য আলাদা আলাদা বুথে টানা পাঁচ দিন আপিল জমা দেয়া যাবে। এরপর প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে পাঁচ সদস্যের পূর্ণাঙ্গ কমিশনের উপস্থিতিতে শুনানি অনুষ্ঠিত হবে।

নির্বাচনে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের পর ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দ হবে। নির্বাচনের প্রচারের জন্য সময় দেয়া হবে ১৯ দিন। সেক্ষেত্রে ভোটের ৪৮ ঘণ্টা আগে প্রচার শেষ করতে হয়। অর্থাৎ ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত ভোটের প্রচার চালানোর সুযোগ থাকবে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply