কুকুরের রহস্যজনক রোগ ছড়াচ্ছে যুক্তরাষ্ট্রে

|

যুক্তরাষ্ট্রে একের পর এক কুকুরের শরীরে ছড়িয়ে পড়ছে অজানা রোগ। বিরল ব্যাধিতে আক্রান্ত হচ্ছে প্রাণিগুলোর ফুসফুস। রোগটির কারণে কয়েকটি পশুর মৃত্যুর ঘটনাও ঘটেছে। এতে আতঙ্কিত কুকুরপ্রেমীরা। খবর রয়টার্সের।

পশু বিশেষজ্ঞরা বলছেন, এই রোগের উপসর্গ হিসেবে চার থেকে ছয় সপ্তাহ পর্যন্ত কাশি থাকতে পারে। তবে কোনো কোনো ক্ষেত্রে তা ২৪ থেকে ৩৬ ঘণ্টার মধ্যে রূপ নিতে পারে ব্রংকাইটিস বা নিউমোনিয়ায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, কেনেল কফ কিংবা নিউমোনিয়ার কোনো একটি ধরন হতে পারে এটি। তবে ঠিক কোন ভাইরাস কিংবা ব্যাক্টেরিয়ার কারণে রোগটি ছড়াচ্ছে তা এখনও স্পষ্ট নয়।

কয়েক মাস আগে শনাক্ত হলেও বর্তমানে রোগটি যুক্তরাষ্ট্রজুড়ে আশঙ্কাজনক হারে ছড়িয়ে পড়েছে। ওরেগন রাজ্যেই দু’শোর বেশি কুকুর শ্বাসতন্ত্রের এই ব্যাধিতে ভুগছে। এছাড়া ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও জর্জিয়াসহ মোট ১৪টি রাজ্যে প্রকোপ সবচেয়ে বেশি। এ অবস্থায় কুকুর মালিকদের সতর্কতা অবলম্বনের তাগিদ দিয়েছেন পশু চিকিৎসকরা।

পশু চিকিৎসক ড. ম্যাথিউ গোস বলেন, এটি এমন কোনো প্রাণঘাতী রোগ নয়। এরচেয়েও প্রাণঘাতী অনেক রোগ আছে। আমার পরামর্শ থাকবে, নিয়মিত কুকুরের চেকআপ করুন, প্রাণিটির যত্ন নিন। সবাইকে বলবো, নিজের কুকুরের সুস্বাস্থ্য নিশ্চিত করতে তাদের টিকা দিন এবং পশু চিকিৎসকদের সাথে নিয়মিত যোগাযোগ রাখুন।

অবশ্য রোগের কারণ জানতে গবেষণা চলছে। শিগগিরই অ্যান্টিবায়োটিক তৈরির চেষ্টাও চলছে বলে জানিয়েছে গবেষকরা। অবশ্য সাধারণ মানুষকে এখনই আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিচ্ছেন তারা। এখন পর্যন্ত কুকুর থেকে এই রোগ মানব শরীর সংক্রমিত হওয়ার কোনো লক্ষণ মেলেনি বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply