জাপার সাথে বৈঠকে কেনো আওয়ামী লীগ?

|

ভাস্কর ভাদুড়ী:

বিরোধী দলের সাথে বিদ্বেষমূলক সম্পর্কের সংস্কৃতি দূর করতেই জাতীয় পার্টির সাথে আওয়ামী লীগ বৈঠক করেছে বলে দাবি করেছেন ক্ষমতাসীন দলের নেতারা। নির্বাচন সুষ্ঠু ও হানাহানি মুক্ত করতে এমন বৈঠক আরও হবে বলে জানিয়েছেন তারা।

মূলত, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণার পরই আলোচনায় আসে ১৪ জোটের আসন ভাগাভাগির বিষয়। এ বিষয়ে মত-বিভেদ দূর করতে স্বয়ং আওয়ামী লীগ সভাপতির সাথে বৈঠক করেন জোট নেতারা। জোটভুক্ত দলগুলোকে আওয়ামী লীগ ঠিক কতটি আসনে ছাড় দেবে, তা সুরাহার আগেই সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সাথেও বৈঠক করে ক্ষমতাসীনরা।

এই বৈঠকের খবর জানতে চাওয়ার প্রেক্ষিতেই আওয়ামী লীগ নেতারা বলেছেন, আসন ভাগাভাগি নয়, বিরোধী দলের সাথে সম্পর্কের উন্নতি করতেই এমন আয়োজন। বৈঠক নিয়ে ভুল বার্তা দেবার কোনো সুযোগ নেই।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, বিরোধী দল বলে তাদের সাথে বসা ও কথা বলা যাবে না এবং ভোটের ক্ষেত্রে মারামারি ও কথা কাটাকাটি হবে, তা তো কাম্য নয়। বরং ভোটারদের মধ্যে উৎসবের আমেজ ছড়িয়ে দেয়াই তো মূল্য লক্ষ্য। বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোতে তো তাই হয়ে থাকে। কিন্তু আমাদের এখানে অনেক সময় দেখি, প্রতিপক্ষের সঙ্গে কথা বলা বন্ধ, আলোচনাই হবে না। ভোটের মাঝখানে মারমার-কাটকাট, রণক্ষেত্রের মতো অবস্থা হয়, তা তো কাম্য নয়।

দলটির আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বললেন, যেসব দল ভোট অংশ নিচ্ছে, সকলকেই আমরা সাধুবাদ জানাই। নির্বাচন সুষ্ঠু ও প্রতিযোগিতামূলক হোক, সেজন্য ভোটে আগ্রহী সকল দলের সঙ্গে পারস্পারিক যোগাযোগ ও আলোচনা করছি।

বাংলাদেশের নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন পরাশক্তি যখন সরব, তখন আওয়ামী লীগ নেতাদের আশা, বন্ধু রাষ্ট্র হিসেবেই ঢাকার পাশে থাকবে বিভিন্ন দেশ।

এই প্রসঙ্গে মাহবুব উল আলম হানিফ বলেন, যুক্তরাষ্ট্র শক্তিশালী দেশ। বিশ্বের মধ্যে তাদেরকে প্রধান বলে বিবেচনা করা হয়। তাদের অনেক ক্ষমতা আছে। কিন্তু ক্ষমতা থাকলেই একটা দেশের প্রতি তারা কেন অযৌক্তিক সিদ্ধান্তে যাবেন? আমি মনে করছি না, এ রকম কোনো সিদ্ধান্ত কেউ দিচ্ছে।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, রক্ষা পাওয়া কিংবা ভিতু হয়ে গর্তের মধ্যে লুকিয়ে থাকারও কোনো বিষয় নেই। আমরা আমাদের দেশকে সামনের দিকে এগিয়ে নিতে চাই। এজন্য দেশবাসীর কাছে আমাদের যে প্রত্যয় রয়েছে, সে জায়গায় থেকে আমরা সরে যাচ্ছি না।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply