আগামী ১০ বছরে ভয়াবহ ভূমিকম্পের শঙ্কায় বাংলাদেশ

|

ফাইল ছবি।

আগামী ১০ বছরের মধ্যে বাংলাদেশে ভয়াবহ ভূমিকম্পের শঙ্কা রয়েছে বলে জানিয়েছেন বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী। আর ৭ থেকে ৮ মাত্রার ভূমিকম্প হলে মাটিতে মিশে যাবে ঢাকা।

শনিবার (৯ ডিসেম্বর) ‘ভূমিকম্পের ক্ষয়ক্ষতি রোধে করণীয়’ শিরোনামে ভূমিকম্প নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত ছায়া সংসদ বিতর্কে এমনটাই আশঙ্কা করেছেন বিশেষজ্ঞসহ বক্তারা। বিতর্ক প্রতিযোগিতায় সরকারি দল ছিলো রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং বিরোধী দল বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। ছায়া সংসদে দুই দল ভূমিকম্পের ক্ষয়ক্ষতি রোধে কি কি করণীয় তা তুলে ধরেন।

এ ব্যাপারে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, একটি গবেষণায় দেখা গিয়েছে, ঢাকা শহরের ৭৫ শতাংশ ভবন দুর্বল মাটির উপর নির্মিত। ভবন নিরাপত্তার জন্য দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের কাছে থেকে ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গিয়েছে। সাধারণ মানুষের মধ্যেও ফাকি দেয়ার প্রবণতা রয়েছে। নিয়ন্ত্রক প্রতিষ্ঠানদের আরও বেশি সচেতন হওয়ারও আহ্বান জানান তিনি।

বিতর্কে সভাপতির দায়িত্বে থাকা বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মেহেদী আহমেদ আনসারী বলেন, ভবন নির্মাণে অনিয়মের কারণে ঝুঁকিতে আছে রাজধানী। রাজউক গত দুই মাস ধরে ইলেকট্রনিক পারমিটিং সিস্টেমের আওতায় গিয়েছে তবে দুর্নীতি কমানো না গেলে এতেও কোন কাজ হবে না। আগে থেকে প্রস্তুতি নিয়ে রাখলে ক্ষয়ক্ষতির পরিমাণ কমানো যাবে বলে জানান তিনি।

ছায়া সংসদের বিজয়ী হয়েছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply