মনোনয়ন সংক্রান্ত আপিলের শুনানি শুরু আজ

|

রোববার (১০ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থিতা ফিরে পেতে এবং বৈধ প্রার্থীর প্রার্থিতা বাতিলের জন্য করা আপিলের শুনানি। গতকাল শনিবার শেষ দিন পর্যন্ত ৫৬০টি আপিল জমা পড়েছে ইসিতে। ১৫ ডিসেম্বর পর্যন্ত চলবে শুনানি। এরপর ইসির ওয়েবসাইটে প্রকাশ করা হবে চূড়ান্ত ফলাফল।

জানা গেছে, সকাল ১০টা থেকে আবেদনের ক্রমিক অনুযায়ী শুনানি শুরু করবে সিইসিসহ চার কমিশনার। প্রতিদিন ১০০টি আপিল শুনানির লক্ষ্য নির্ধারণ করেছে ইসি।

এর আগে, ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত পাঁচ দিনে নির্বাচন কমিশনে আপিল আবেদন গ্রহণ চলে। রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্ত বাতিল চেয়ে মঙ্গলবার ৪২টি, বুধবার ১৪১টি, বৃহস্পতিবার ১৫৫টি, শুক্রবার ৯৩টি এবং শনিবার ১৩১টি আপিল আবেদন জমা হয়। এরমধ্যে ২টি আপিল আবেদন বাতিল হয়েছে।

রিটার্নিং কর্মকর্তারা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় যেসব প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছেন তারা বাদেও বৈধ প্রার্থীর প্রার্থিতা বাতিল চাওয়া সম্পর্কিত আবেদন জমা পড়েছে ৩০টি। বাকি ৫৩০টি আপিলে প্রার্থিতা ফিরে পেতে আবেদন করেছেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর। আর ১৮ ডিসেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বিতরণের পর ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগ পর্যন্ত নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন প্রার্থীরা।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply