একটা বাজে ম্যাচ রোহিতকে খারাপ অধিনায়ক বানিয়ে দেয়নি: গাম্ভীর

|

ছবি: সংগৃহীত

আইসিসি ট্রফি জয়ের এক যুগের আক্ষেপ ঘুচাতে সবশেষ বিশ্বকাপে দারুণ শুরু ছিলো ভারতের। রোহিত শর্মার নেতৃত্বে টানা ১০ ম্যাচ জিতে ফাইনাল উঠে দলটি। কিন্তু মাইটি অস্ট্রেলিয়ার কাছে হেরে আবারও শিরোপা বঞ্চিত হয় দলটি।

ট্রফি জয়ের আক্ষেপ সঙ্গী হলেও অধিনায়ক হিসেবে প্রশংসা কুড়িয়েছেন রোহিত শর্মা। ব্যাট হাতেও ছিলেন সফল। তবে শিরোপা জিততে না পারার কষ্ট কিছুটা হলেও ব্যাকফুটে ঠেলে দেয় রোহিতকে। বিশ্বকাপ জয়ী ভারতের সাবেক ওপেনার গৌতম গাম্ভীর ঠিকই রোহিতের পাশে দাড়িয়েছেন। বললেন, একটা বাজে ম্যাচের জন্য খারাপ অধিনায়ক হয়ে যাননি রোহিত শর্মা।

গৌতম গাম্ভীর বলেন, অধিনায়ক হিসেবে রোহিত দারুণ কাজ করেছে। পাঁচটি আইপিএল ট্রফি জেতা সহজ নয়। ওয়ানডে বিশ্বকাপে ভারত যেভাবে দাপট দেখিয়েছে, ফাইনালের আগেও আমি বলেছিলাম, ফলাফল যা-ই হোক না কেন, ভারত চ্যাম্পিয়ন দলের মতো খেলেছে। একটা বাজে ম্যাচের কারণে রোহিত শর্মা বাজে অধিনায়ক হয়ে যায়নি। এই দলটাও খারাপ হয়ে যায়নি। শুধু একটা বাজে ম্যাচের জন্য রোহিতকে যদি খারাপ অধিনায়ক বলেন, তবে এটা ন্যায্য হবে না।

আগামী বছরের জুনে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেখানে আরও একবার আইসিসির ট্রফি জয়ের আক্ষেপ ঘুচানোর সুযোগ পাবে ভারত। সেই মিশনে অধিনায়ক হিসেবে রোহিত শর্মাতেই আস্থা গাম্ভীরের। পাশাপাশি বলে দিলেন, বয়স নয় দলে জায়গা পাওয়ার মানদণ্ড হওয়া উচিত শুধুই ফর্ম।

গৌতম গাম্ভীর বলেন, রোহিত যদি ভালো ছন্দে থাকে, তবে টি-টোয়েন্টি বিশ্বকাপে ওরই নেতৃত্ব দেয়া উচিত। আর সে যদি ছন্দে না থাকে , যে ক্রিকেটারই ফর্মে থাকবে না, বিশ্বকাপ দলে তাকে নেয়া উচিত নয়। দল থেকে বাদ দেয়া ও দলে নেয়ার জন্য বয়স কোনো মানদন্ড হতে পারে না। ফর্ম শুধু মানদন্ড হওয়া উচিত। অবসরের সিদ্ধান্ত নেয়াটা ব্যক্তিগত, কেউ কাউকে বাধ্য করতে পারে না।

তবে চলতি বছর ভারতের হয়ে কোন টি-২০ ম্যাচ খেলেননি রোহিত শর্মা। তার অনুপস্থিতিতে সুরিয়া কুমার যাদভ সামলাচ্ছেন অধিনায়কত্বের দ্বায়িত্ব।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply