সালাম দিয়ে অস্ত্র ঠেকিয়ে ডাকাতি, ডিবির হাতে ধরা ‘সালাম পার্টি’র ৭ সদস্য

|

একজন ব্যক্তিকে প্রথমে টার্গেট করা হয়। এরপর তাকে সালাম দিয়ে হঠাৎ অস্ত্রের মুখে জিম্মি করে হাতিয়ে নেয়া হয় সব টাকা-পয়সা। ‘সালাম পার্টি’ নামে এমন একটি ডাকাত চক্রের সন্ধান পেয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। এরই মধ্যে ডাকাত চক্রের মূলহোতা সজলসহ ৭ জনকে গ্রেফতার করেছে ডিবির ওয়ারী টিম।

গত ৪ ডিসেম্বর সকালে মতিঝিলের রাস্তায় এমনই এক অভিনব ডাকাতির শিকার হন বেসিক ব্যাংকের স্টাফ শাখাওয়াত হোসেন। ওই দিন তার রিকশার গতিরোধ করে এক অজ্ঞাত ব্যক্তি। এরপর তাকে সালাম দিয়ে পরিচয় জানতে চাওয়া হয়। পরে কোমরে থাকা অস্ত্রের ভয় দেখিয়ে ছিনিয়ে নেয়া হয় ২৪ হাজার টাকা।

এই সালাম দেয়া পার্টির হোতা হলেন সজল। সজলের নেতৃত্বে চক্রটি প্রতিমাসে ১৫ থেকে ১৬টি ছিনতাই-ডাকাতির ঘটনা ঘটিয়ে থাকে। সজলসহ ডাকাত দলের ৭ জনকে গ্রেপ্তার করেছে ডিবি পুলিশের ওয়ারী টিম।

ডিবির অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ জানান, চক্রটি মূলত সালাম পার্টি নামে পরিচিত। সাধারণত সাত থেকে আটজন মিলে এভাবে ছিনতাই করে থাকে তারা। চক্রের মূলহোতা সজলের নামে ১৯টির বেশি মামলা পাওয়া গেছে। এছাড়া চক্রের সবার নামেই একাধিক মামলা রয়েছে। তারা এ বিষয়টি স্বীকারও করেছেন বলে জানান তিনি।

এদিকে, রাজধানীর গুলিস্তানে আরও ৬ ডাকাতকে গ্রেপ্তার করেছে ডিবির একটি টিম। সংঘবদ্ধ ডাকাত দল ডাকাতির পরিকল্পনা করছে, এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে অভিযান চালানো হয়। এরপরই ৬ ডাকাত সদস্যকে গ্রেপ্তার করে ডিবির সদস্যরা।

চক্রটি ডাকাতির উদ্দেশ্যে গভীর রাতে ট্রাকযোগে বিভিন্ন এলাকা রেকি করতো বলে জানা গেছে। মালবাহী ট্রাক থামিয়ে তারা চালক হেলপারকে অস্ত্রের ভয় দেখিয়ে মালামাল লুট করতো বলেও জানায় ডিবি।

এ নিয়ে ডিবি গুলশানের ডিসি মোহাম্মদ মনিরুল ইসলাম বলেন, এই চক্রটি ২০০৬ সাল থেকেই এভাবে ডাকাতি করে আসছে। তাদের প্রত্যেকের বিরুদ্ধে একাধিক মামলা রয়েছে। তাদের সদস্য সংখ্যা ১১ জন। ৬ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের গ্রেফতারের চেষ্টা চলছে।

মূলত, এই ডাকাত চক্রের কাছেও ট্রাক ছিল। তাই তাদের সন্দেহ করতো না আইন শৃঙ্খলা বাহিনী। তবে এবার আইনের জালে ধরা পড়েছে ডাকাতদলটি। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply