যুক্তরাষ্ট্রে ফের অভিবাসী সংকট, বন্ধ দক্ষিণাঞ্চলের বর্ডার কার্যক্রম

|

আফ্রিকান দেশ থেকে আসা বেশিরভাগ অভিবাসন প্রত্যাশীরা সীমান্ত দেয়ালের ফাঁক গলে সীমান্তে জড়ো হয়। ছবি: এপি

যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা দক্ষিণাঞ্চল সীমান্তে যুক্তরাষ্ট্রমুখী মানুষের ঢল। শত বাধা-বিপত্তি উপেক্ষা করে উন্নত জীবনের আশায় সীমান্তে জড়ো হয়েছেন অভিবাসন প্রত্যাশীরা। মানব পাচারকারী চক্রের হাত ধরে দুর্গম সীমান্তে বেড়েছে অবৈধভাবে প্রবেশের চাপ।

সম্প্রতি পাচারকারীদের কাছে জনপ্রিয় রুট হয়ে উঠেছে দক্ষিণাঞ্চলের দুর্গম এই সীমান্ত। নিরাপত্তা বাহিনীর উপস্থিতি কিছুটা কম থাকায় এই সুযোগ নিচ্ছে পাচারকারীরা। গত কয়েক দিনে সীমান্তে আশ্রয় নেয়াদের মধ্যে রয়েছে আফ্রিকা, লাতিন আমেরিকা, চীন ও বাংলাদেশের নাগরিকরা। দুর্গম হওয়ায় মানবেতর দিন কাটছে অভিবাসন প্রত্যাশীদের।

ইকুয়েডর থেকে আসা অভিবাসন প্রত্যাশী একজন বলেন, এখানে আশ্রয় পাওয়ার অপেক্ষায় আছি। যাতে কোনো কাজ করে জীবন চালাতে পারি। সন্ত্রাসী কর্মকাণ্ড আর দুর্নীতির জেরে ইকুয়েডরে খুব কঠিন পরিস্থিতি। শান্তিতে কাজ করার সুযোগ নেই। পরিবার চালাতে আজ অভিবাসনের এই পথ বেছে নিয়েছি।

পরিস্থিতি মোকাবেলায় টহল জোরদার করেছে সীমান্তরক্ষী বাহিনী। নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে প্রশাসন। এনজিও কর্মী ড্যান আব্বোত বলেন, বেশ কয়েকটি কারণে পাচারকারী চক্র এই জায়গাটিকে বেছে নিচ্ছে। গতকালও প্রায় হাজার খানেক মানুষ ছিলো এখানে। সীমান্তরক্ষীরা তাদের সরিয়ে নিজ দেশে ফেরত পাঠিয়েছে। তারা ঠিকঠাকভাবেই নিজেদের দায়িত্ব পালন করছেন।

আগামী বছরের মার্কিন নির্বাচনে অভিবাসী সংকট গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে উঠেছে। অবৈধ অভিবাসী মোকাবেলায় বাইডেন প্রশাসনের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ রিপাবলিকানদের। তাই সংকট সমাধানে তৎপর সরকার। এরইমধ্যে ওই সীমান্ত দিয়ে বৈধভাবে প্রবেশের কার্যক্রমও বন্ধ রাখা হয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply