ভোটে সশস্ত্র বাহিনী মোতায়েন চায় ইসি

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত সশস্ত্র বাহিনী মোতায়েন নিয়ে নির্বাচন কমিশনের (ইসি) সাথে আলোচনা হয়েছে। রাষ্ট্রপতি অনুমতি দিলে নির্বাচনের সময় মাঠে থাকবে সশস্ত্র বাহিনী, এ কথা জানিয়েছেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান।

নির্বাচনে সেনা মোতায়েন হবে কি না, এ বিষয়ে সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সভাকক্ষে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে বৈঠকে বসে ইসি। এরপর সাংবাদিকদের এ কথা জানান তিনি।

লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, ইসি চাচ্ছে সেনা মোতায়েন হোক। কীভাবে মোতায়েন হবে তা নিয়ে আলোচনা হয়েছে। তারা রাষ্ট্রপতিকে জানাবেন। তিনি যদি সিদ্ধান্ত দেন তবে অবশ্যই সেনা মোতায়েন হবে। ইসি যেভাবে সহায়তা চাইবে, আমরা সেভাবেই সহায়তা করবো।

তিনি আরও বলেন, সুন্দর, সুষ্ঠু ও অবাধ নির্বাচন চাচ্ছে ইসি। এ ব্যাপারে আমাদের সন্দেহ নেই। তারা অত্যন্ত সিরিয়াস। আমাদের প্রস্তুতি সম্পর্কে তারা জানতে চেয়েছেন।

এর আগে ইসি সচিব মো. জাহাংগীর আলম বলেন, সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসার, জননিরাপত্তা বিভাগ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবদের সঙ্গে ইসি আলোচনা করেছে। নির্বাচনে সেনাবাহিনীর সহায়তার বিষয়ে আলোচনা হয়েছে। এটি পূর্বপ্রস্তুতিমূলক সভা। সেনাবাহিনীর সার্বিক সহায়তার ব্যাপারে একটা পরিকল্পনা চাওয়া হয়েছে।

উল্লেখ্য, ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য হিসেবে সেনা মোতায়েন করা হয়েছিল। ২০১৪ ও ২০১৮ সালের সংসদ নির্বাচনে দায়িত্ব পালন করেছিল স্ট্রাইকিং ফোর্স হিসেবে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply