পেঁয়াজ রফতানি বন্ধের প্রতিবাদে ভারতে কৃষকদের বিক্ষোভ

|

পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞার প্রতিবাদে ভারতে কৃষকরা প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছে। এতে যোগ দিয়েছেন দেশটির জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) প্রধান এবং সাবেক কৃষিমন্ত্রী শরদ পাওয়ার। সোমবার (১১ ডিসেম্বর) নাসিক জেলায় এ বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় সাবেক এই কৃষিমন্ত্রী বলেন, আমরা রাস্তা বন্ধ করে বিক্ষোভ করতে চাইনি। কিন্তু আমরা বাধ্য হয়েছি। কেন্দ্রীয় সরকার আমাদের বাধ্য করেছে।

তিনি বলেন, বিজেপি তথা কেন্দ্রীয় সরকারের কৃষকদের প্রতি কোনো সম্মান নেই। তাই তারা কৃষক স্বার্থ বিরোধী সিদ্ধান্ত নিয়েছে। এ সময় তিনি এ বিষয়টি সংসদে তুলবেন বলেও উপস্থিত কৃষকদের আশ্বস্ত করেন।

তিনি আরও বলেন, পেঁয়াজ রফতানি বন্ধের সিদ্ধান্তের ফলে সাধারণ কৃষকদের অর্থনৈতিক অনিশ্চয়তার দিকে ঠেলে দেয়া হয়েছে।

সাবেক এই মন্ত্রী আরও বলেন, পেঁয়াজের দাম বেশির ফলে যদি কিছু মানুষের পেঁয়াজ কিনতে সমস্যা হয়, তবুও তা সহ্য করা উচিত। কারণ এতে আমাদের কৃষকেরা লাভবান হচ্ছে। প্রয়োজনে কিছুদিনের জন্য পেঁয়াজ খাওয়া কমিয়ে দেয়ারও পরামর্শ দেন তিনি।

এদিকে এ দিন দেশের বিভিন্ন স্থানে পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞার প্রতিবাদে বিক্ষোভের মুখে, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নাভিস বলেছেন, তারা সাময়িক এ সমস্যা থেকে উত্তরণের পথ খুঁজছেন। পাশাপাশি কৃষকদের কাছ থেকে অবিক্রিত পেঁয়াজ কেনার উদ্যোগ নিচ্ছেন।

প্রসঙ্গত আগামী ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করেছে ভারত সরকার। ফলে রাতারাতি বেড়েছে দেশের বাজারে পেঁয়াজের দাম।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply