আইএমএফের ঋণের দ্বিতীয় কিস্তির অর্থের অনুমোদন পেলো বাংলাদেশ

|

আইএমএফের ৪ দশমিক ৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণের দ্বিতীয় কিস্তি ছাড়ের বিষয়টি আজ বোর্ড মিটিংয়ে অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ দফায় ৬৮২ মিলিয়ন মার্কিন ডলার ঋণ পাবে বাংলাদেশ।

ওয়াশিংটনে আইএমএফের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত সংস্থাটির নির্বাহী পর্ষদের বৈঠকে এই ঋণের কিস্তি ছাড়ের অনুমোদন হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। এর আগে ঋণ পেতে নানা ধরনের শর্ত পূরণ করতে হয়েছে বাংলাদেশকে। তবে নিট রিজার্ভ এবং লক্ষ্যমাত্রার সঙ্গে সংগতিপূর্ণভাবে রাজস্ব আহরণ করা যায়নি। তাই এদফায় কিস্তি ছাড় নিয়ে কিছুটা শঙ্কা ছিল।

আইএমএফের এশীয় ও প্যাসিফিক বিভাগের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে গত ৪ থেকে ১৯ অক্টোবর পর্যালোচনা করা হয় অর্থনীতির অবস্থা। এই মিশন শেষে বাংলাদেশ ও আইএমএফের কর্মকর্তারা মতৈক্যে পৌঁছান।

পরে রাহুল আনন্দ বিবৃতিতে বলেন, ‘আইএমএফের ঋণ কর্মসূচির আওতায় কাঠামোগত সংস্কারের ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য কাজ করেছে। কিন্তু চ্যালেঞ্জ রয়ে গেছে।

এর আগে চলতি বছরের ৩০ জানুয়ারি বাংলাদেশের জন্য ৪৭০ কোটি ডলারের ঋণ প্রস্তাবে অনুমোদন দেয় আইএমএফ। সাত কিস্তিতে ৪২ মাসে এ ঋণ পাওয়ার কথা রয়েছে। গড় সুদের হার ২ দশমিক ২ শতাংশ। গত ফেব্রুয়ারিতে আইএমএফের কাছ থেকে প্রথম কিস্তির ৪৭ কোটি ৬০ লাখ ডলার বুঝে পেয়েছে বাংলাদেশ। দ্বিতীয় কিস্তি ছাড়ে আশাবাদী।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply