ফুটবল ছাড়লেন কিয়েলিনি

|

লস অ্যাঞ্জেলস এফসির হয়ে মাঠে কিয়েলিনি। ছবি: ইউএসএ টুডে স্পোর্টস

২৩ বছরের পেশাদার ফুটবলের ইতি টানলেন ২০২০ ইউরো জয়ী ইতালিয়ান অধিনায়ক জর্জিও কিয়েলিনি। লস অ্যাঞ্জেলস এফসির হয়ে পেশাদার ক্যারিয়ার শেষ করলেন ৩৯ বছর বয়সী কিংবদন্তি এই সেন্টার ব্যাক।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম ‘এক্স’এ নিজের ক্যারিয়ারের বিভিন্ন মুহূর্ত নিয়ে বানানো ভিডিও পোস্ট করে অবসরের ঘোষণা দেন ইতালিয়ান তারকা। ভিডিওর ক্যাপশনে তার কথাগুলো ছিল ফুটবলকে উদ্দেশ করে। তিনি লেখেন, তুমি আমার জীবনের সবচেয়ে সুন্দর ও চমৎকার অভিযাত্রা হয়ে আছো। তুমিই আমার সবকিছু। তোমার সঙ্গে আমি অনন্য ও অবিস্মরণীয় এক পথ ভ্রমণ করেছি। কিন্তু এখন নতুন অধ্যায় খোলার সময়, নতুন চ্যালেঞ্জ নিতে হবে। জীবনের গুরুত্বপূর্ণ, রোমাঞ্চকর পাতাগুলো লিখতে হবে।

কিয়েলিনির ফুটবল ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০০ সালে ইতালিয়ান ক্লাব লিভোর্নোতে। জাতীয় দলের তার অভিষেক ২০০৪ সালে। ক্লাব ক্যারিয়ারে রোমা, ফিওরেন্তিনা আর সবশেষ লস অ্যাঞ্জেলেসের হয়ে খেললেও দেড় যুগের বেশি সময় খেলেছেন ইতালির জায়ান্ট ক্লাব য়্যুভেন্টাসের হয়ে। ক্লাবটির হয়ে ৯টি সিরি আ শিরোপা, ৫টি কোপা ইতালিয়া, ৫টি সুপার কোপা ইতালিয়াসহ জিতেছেন একাধিক ট্রফি। এছাড়া ২০১৫ ও ২০১৭ সালে দুবার খেলেছেন চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল।

এই কিংবদন্তি ডিফেন্ডার ইতালির হয়ে জয় করেছেন ২০২০ ইউরো। পেশাদার ফুটবল থেকে অবসর ঘোষণার মধ্য দিয়ে তার ২৩ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারের ইতি ঘটলো।

য়্যুভেন্তাস থেকে ২০২২ সালে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে (এমএলএস) যোগ দিয়ে লস অ্যাঞ্জেলসের জার্সিতে এমএলএস কাপ ও সাপোর্টাস শিল্ড জেতেন কিয়েলিনি। শনিবার (৯ ডিসেম্বর) এমএলস কাপ ফাইনালে কলম্বাস ক্রুর কাছে ২-১ গোলে হারের ম্যাচটিই হয়ে রইলো তার পেশাদার ক্যারিয়ারের অন্তিম ম্যাচ।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply