ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ে গার্দিওলা, স্পালেত্তি ও ইনজাগি

|

ছবি: সংগৃহীত

২০২৩ সালের ফিফা বর্ষসেরা কোচের লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন ম্যানচেস্টার সিটিকে ট্রেবল জেতানো পেপ গার্দিওলা। এই স্প্যানিয়ার্ডের সঙ্গে লড়াইয়ে আছেন দুই ইতালিয়ান সিমোনে ইনজাগি ও লুসিয়ানো স্পালেত্তি।

জাতীয় দলের কোচ, অধিনায়ক ক্রীড়া সাংবাদিক ও ভক্তদের ভোটের ভিত্তিতে নির্ধারিত হবে ‘ফিফা দ্যা বেস্ট’ কোচ । প্রথমে ফিফার বিশেষজ্ঞ প্যানেল ৫ জন কোচের নাম প্রকাশ করে। সবার ভোটে প্রাথমিক তালিকা থেকে বাদ পড়েছেন জাভি হার্নান্দেজ ও এঞ্জে পোস্তেকোগলু।

২০১৬ সাল থেকে বর্ষসেরা কোচের পুরস্কার দিয়ে আসছে ফিফা। ইনজাগি ও স্পালেত্তি কোচ হিসেবে প্রথমবার মনোনয়োন পেলেও এই নিয়ে চতুর্থবার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিলেন গার্দিওলা। লন্ডনে আগামী ১৫ জানুয়ারী ‘ফিফা দ্যা বেস্ট’ এর বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

ছবি: সংগৃহীত

পেপ গার্দিওলা: গত মৌসুমে তিনি গড়েন অনন্য এক কীর্তি; ইতিহাসের প্রথম কোচ হিসেবে দুইবার জেতেন ট্রেবল (ঘরোয়া লিগ ও কাপের পাশাপাশি চ্যাম্পিয়নস লিগ)। প্রথমবার তিনি ট্রেবল জয়ের স্বাদ পেয়েছিলেন ২০০৯ সালে বার্সেলোনার হয়ে। আর দ্বিতীয়বার পেলেন সিটির ডাগআউটে থেকে। বর্ষসেরা কোচ হওয়ার দৌড়ে তাই গার্দিওলারই এগিয়ে থাকার কথা।

ছবি: সংগৃহীত

সিমোনে ইনজাগি: এই ইতালিয়ান কোচের অধীনে ইন্টার মিলান গত মৌসুমে ইতালিয়ান কাপ ও সুপার কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। তার কোচিংয়েই ১৩ বছর পর উঠেছিল চ্যাম্পিয়নস লিগের ফাইনালে। শেষ পর্যন্ত সিটির বিপক্ষে হেরে শিরোপা হাতছাড়া হলেও দলটির খেলার ধরন সবার নজর কাড়ে।

ছবি: সংগৃহীত

লুসিয়ানো স্পালেত্তি: অনেকের মতে, গত মৌসুমে ইউরোপের ফুটবলে সবচেয়ে বিস্ময়কর পারফরম্যান্স এবং অর্জন ছিল স্পালেত্তির দল নাপোলির। ৩৩ বছরে নাপোলিকে প্রথম লিগ শিরোপা জিতিয়ে সেরিআর বর্ষসেরা কোচ নির্বাচিত হন স্পালেত্তি।এখানেই শেষ নয়, তার হাত ধরে ক্লাবের ইতিহাসে প্রথমবারের মতো চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার-ফাইনালে ওঠে নাপোলি।

/আরআইএম  


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply