বিশ্বকাপ জয়ের স্বপ্ন পূরণ না হওয়ায় হতাশ হয়ে পড়েছিলেন রোহিত

|

ছবি: সংগৃহীত

ফেভারিটের তকমা নিয়েই বিশ্বকাপ মিশন শুরু করেছিল ভারত। দাপটের সাথে টানা দশ ম্যাচ জিতে পা রাখে ফাইনালে। সবাই এক প্রকার নিশ্চিত ছিল বিশ্বকাপটা ভারতের হাতেই উঠবে। কিন্তু সেই আশায় পানি ঢেলে দেয় অস্ট্রেলিয়া। আহমেদাবাদের ১ লাখ ৩২ হাজার দর্শক আর ১৪০ কোটি ভারতীয়কে স্তব্ধ করে দিয়ে নিজেদের ষষ্ঠ বিশ্বকাপ জয় করে মাইটি অস্ট্রেলিয়া।

ফাইনালে ভারতীয়দের হৃদয়ভঙ্গের ২৪ দিন পেরিয়ে গেছে। প্রথমবারের মতো বিশ্বকাপে দলের দায়িত্বটা ছিল রোহিতের কাঁধেই। তাইতো মরিয়া ছিলেন বিশ্বকাপ জয়ের জন্য। এবার খুব কাছে এসেও স্বপ্ন পূরণ না হওয়ায় একটু বেশিই হতাশ হয়ে পড়েছিলেন রোহিত। বিশ্বকাপের সেই পরাজয়ের ২৪ দিন পর ফাইনালের হার নিয়ে মুখ খুললেন ‘হিটম্যান’।

রোহিত শর্মা বলেন, ৫০ ওভারের বিশ্বকাপ দেখেই বড় হয়েছি। আমার কাছে ওটাই ক্রিকেটের সেরা প্রতিযোগিতা। এত বছর ধরে পরিশ্রম করছিলাম শুধু এই বিশ্বকাপ জেতার জন্যই। শেষ পর্যন্ত এমন ফল হলে হতাশ তো লাগবেই। এতো বছর ধরে যে স্বপ্নটা দেখছিলাম, সেটাই সত্যি হল না। হতাশ হওয়ারই কথা।

বিশ্বকাপ ফাইনালে হারের পর সবকিছু থেকে দূরে চলে গিয়েছিলেন রোহিত। সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে না পারার সংগ্রামটা ছিল নিজের সাথেই।

এ প্রসঙ্গে রোহিত বলেন, বিশ্বকাপের পর স্বাভাবিক জীবনে ফিরে আসা কঠিন হয়ে গিয়েছিল। কী করবো বুঝতে পারছিলাম না। তাই ক্রিকেট থেকে দূরে ছিলাম। কিন্তু সমর্থকেরা আমার কাছে এসেছেন, তারা আমার পাশে ছিলেন। পুরো বিশ্বকাপে আমরা যে ভাবে খেলেছি, সেটার জন্য প্রশংসা করছেন। খারাপ লাগছিল সমর্থকদের জন্য। ওরা সব সময় পাশে ছিল। স্বপ্ন দেখছিল আমরা বিশ্বকাপ জিতবো।

ফাইনালে ভারত ঠিক কোথায় ভুল করেছিল, সেটা স্পষ্ট করে বলেননি রোহিত। তবে তার মনে হয়েছে, টানা ১০ ম্যাচ জিতে ফাইনালে ওঠাতেই অতীতের ভুলগুলো সেভাবে নজরে পড়েনি।

রোহিত শর্মা বলেন, আমাদের দিক থেকে যা কিছু সম্ভব, সবই করেছি। কেউ যদি আমাকে প্রশ্ন করেন, কোথায় ভুল হয়েছিল; তাহলে বলবো, আমরা প্রথম ১০ ম্যাচ জিতেছিলাম। ওই ১০ ম্যাচে যে ভুল করিনি, তা নয়। প্রতিটি ম্যাচেই কিছু না কিছু ভুল হয়। নিখুঁত ম্যাচ বলে কিছু হয় না। বড়জোর নিখুঁতের কাছাকাছি কিছু একটা হতে পারে।

২০০৭ সালে ভারতের হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছেন রোহিত। কিন্তু আসল বিশ্বকাপ হিসেবে বিবেচিত ওয়ানডে বিশ্বকাপের ট্রফিটা যে এখনো অধরা।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply