গোলাপির দিনে আর্শদীপ-আভেষের বোলিং তোপে পুড়লো দক্ষিণ আফ্রিকা

|

ছবি: সংগৃহীত

গোলাপি জার্সিতে বরাবরই ভয়ঙ্কর দক্ষিণ আফ্রিকা। তবে এবার মুদ্রার উল্টো পিঠ দেখলো প্রোটিয়ারা। ‘পিংক ডে’তে আগে ব্যাট করতে নেমে আর্শদীপ সিং ও আভেষ খানের বোলিং তোপে অসহায় আত্মসমর্পণ করে ২৭ দশমিক ৩ ওভারে মাত্র ১১৬ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। লক্ষ্য তাড়া করতে নেমে সাই সুদর্শন ও শ্রেয়াস আইয়ারের জোড়া হাফ সেঞ্চুরিতে ২০০ বল হাতে রেখেই ৮ উইকেটের সহজ জয় তুলে নেয় ভারত। এটি ওয়ানডেতে বলের হিসাবে দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বড় হার। দাপুটে জয়ে ৩ ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেলো লোকেশ রাহুলের দল।

রোববার (১৭ ডিসেম্বর) জোহানেসবার্গের ওয়ান্ডারার্সে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন প্রোটিয়া অধিনায়ক এইডেন মার্করাম। ব্যাটিংয়ে নেমে শুরুতেই আর্শদীপের তোপের মুখে পড়ে স্বাগতিকরা। দ্বিতীয় ওভারে রেজা হেন্ড্রিকস ও রাসি ফন ডার ডাসেনকে সাজঘরে ফেরান ২৪ বছর বয়সী পেসার।

চাপের মুখে পাল্টা আক্রমণের চেষ্টা করেন টোনি ডি জোর্জি। ইনিংসের অষ্টম ওভারে তাকেও থামান আর্শদীপ। দুটি করে চার-ছক্কায় ২২ বলে ২৮ রান করেন জোর্জি। পাওয়ার প্লের শেষ বলে আর্শদীপের চতুর্থ শিকার হেইনরিখ ক্লাসেন। পরের ওভারের প্রথম দুই বলে এইডেন মার্করাম ও ভিয়ান মুল্ডারকে ফেরান আভেষ খান। মাত্র ৫২ রানে ৬ উইকেট হারানো প্রোটিয়ারা অস্বস্তিকর রেকর্ডের মুখোমুখি হয়। ঘরের মাঠে নিজেদের ওয়ানডে ইতিহাসে সবচেয়ে কম রানে ৬ উইকেট হারানোর ঘটনার সম্মুখীন হতে হয়।

শতরানের আগেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে স্বাগতিকরা। সেখান থেকে একপ্রান্ত ধরে রেখে আন্দিলে ফেলুকোয়াইয়ো দলকে পার করান শতরান। ৩৩ রান করা ফেলুকোয়াইয়োকে ফিরিয়ে ৫ উইকেট পূর্ণ করেন আর্শদীপ। নান্দ্রে বার্গারকে আউট করে দক্ষিণ আফ্রিকার ইনিংসের সমাপ্তি ঘটান কুলদীপ যাদব। ভারতের হয়ে আর্শদীপ ৫টি এবং আভেষ নেন চারটি উইকেট।

জয়ের জন্য ১১৭ রান তাড়ায় শুরুতেই উইকেট হারায় ভারত। উইয়ান মুল্ডারের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে সাজঘরে ফেরেন ৫ রান করা রুতুরাজ গায়কোয়াড়। তিনে নামা আইয়ারকে সঙ্গে নিয়ে দারুণ জুটি গড়ে তোলেন সুদর্শন। দু’জনে মিলে যেন পাল্লা দিয়ে রান তুলেছেন। দু’জনের ৭৩ বলে ৮৮ রানের দ্বিতীয় উইকেট জুটি থামে ফেলুকোয়াইয়োর বলে আইয়ারের আউটে। ফেরার আগে ৪৫ বলে ৫২ রান করে যান আইয়ার। সুদর্শন মাঠ ছাড়েন ৪৩ বলে ৫৫ রানে অপরাজিত থেকে।

ভারতের চতুর্থ ওপেনার হিসেবে নিজের ওয়ানডে অভিষেকে পঞ্চাশ পেরোনো ইনিংস খেলেন সুদর্শন। এর আগে এমন কীর্তি আছে রবিন উথাপ্পা, লোকেশ রাহুল এবং ফায়েজ ফজলের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply