সিরিজ বাঁচাতে ভোরে মাঠে নামবে বাংলাদেশ

|

ছবি: সংগৃহীত

সিরিজে ঘুরে দাঁড়ানোর মিশনে কাল দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। নেলসনের উইকেট হাই-স্কোরিং হওয়ায়, ভালো ম্যাচের প্রত্যাশা করছেন টাইগার হেড কোচ চান্দিকা হাথুরুসিংহে। সেই সাথে বড় জুটি গড়তে ব্যাটারদের তাগিদ দিয়েছেন তিনি। সেইসাথে সৌম্য সরকারকে আবারও সুযোগ দেয়া হচ্ছে বলে জানান হাথুরুসিংহে। নেলসনে বুধবার (২০ ডিসেম্বর) ভোর চারটায় শুরু হবে ম্যাচটি।

গেল দুই দশকের বেশি সময়ে নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে এখন পর্যন্ত ১৭টি ওয়ানডে খেলেও জয়ের মুখ দেখেনি বাংলাদেশ। এই সিরিজের প্রথম ওয়ানডেও হেরেছে টাইগাররা। ডানেডিনে জুটেছে ৪৪ রানের হার।

তবে দ্বিতীয় ম্যাচে ভালো কিছুর প্রত্যাশা করতেই পারে টাইগাররা। কারণ নেলসনে আছে জয়ের ইতিহাস। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে এই মাঠে হাই স্কোরিং ম্যাচে দাপুটে জয় পেয়েছিল বাংলাদেশ। সেই ম্যাচে ইনজুরিতে পড়ার পর আনামুল হক বিজয়ের ক্যারিয়ারটাই হয়ে যায় নিম্নগামী। সেই বিজয় আরও একবার মাঠে নামছেন সেই নেলসনে। সময় বদলালেও বদলায়নি নেলসনের উইকেট। তাই আরো একটি হাই-স্কোরিং ম্যাচে ভাল কিছুর প্রত্যাশা কোচ চান্দিকা হাথুরুসিংহের।

টাইগার হেড কোচ বলেন, উইকেট খুব ভালো। এখানে আমরা ২০১৫ ও ২০১৭ সালে কয়েকটা ম্যাচ খেলেছি। তখন উইকেট খুবই ভালো ছিল, আউটফিল্ডও খুব ভালো। আশা করছি হাই স্কোরিং হবে। ডানেডিন থেকে এখানকার আবহাওয়া ভালো, ক্রিকেট উপযোগী। আশা করছি ভালো ম্যাচ হবে।

তবে প্রথম ম্যাচ জিততে না পারার আফসোসটা যেন একটু বেশিই পোড়াচ্ছে টাইগার হেড কোচকে। বিশেষ করে বড় জুটি না হওয়ার আক্ষেপ এই লঙ্কানের। দ্বিতীয় ম্যাচে সেই ভুলের পুনরাবৃত্তি চাননা হাথুরুসিংহে। তিনি বলেন, ম্যাচ হারা সবসময় হতাশার, আমাদের কিছুই করার ছিল না। বৃষ্টির কারণে আমাদের সব পরিকল্পনা ভেস্তে গেছে। যদিও আমাদের শুরুটা দারুণ হয়েছিল। অন্যপ্রান্ত থেকে আমাদের আরও ভালো করা উচিত ছিল। কন্ডিশনকে ভালোভাবে কাজে লাগাতে পারিনি। বারবার খেলা বন্ধ হওয়ায় অধিনায়ক চাপে পড়ে যাচ্ছিল বোলারদের নিয়ে।

হঠাৎ সৌম্য সরকারকে দলে নিয়ে সমালোচকদের আলোচনার খোরাক জুগিয়েছিলেন চান্দিকা হাথুরুসিংহে। প্রথম ম্যাচে ডাক মেরে সমালোচনার সেই পারদ তুঙ্গে নিয়ে যান এই ব্যাটার। তাই নেলসনে অনুশীলন শেষে অপ্রিয় প্রশ্নের মুখোমুখি হতে হয় বাংলাদেশ কোচকে। টাইগার হেড কোচ বলেন, আমি জানি না সৌম্যের সমস্যা কি? ও ঘরোয়াতে রান করছিল। যেহেতু সাকিব নেই তাই আমাদের এমন একজনকে দরকার ছিলো, যে বোলিং ব্যাটিং দুটোই করতে পারে। সাকিব ১৭ বছর ধরে খেলছে। আমরা তার মতো কাউকে খুঁজছি। এজন্যই সৌম্যের একাদশে থাকা গুরুত্বপূর্ণ। যদিও সাকিব যা পারবে সৌম্য তা পারবে না।

নেলসনের উইকেট যেহেতু ব্যাটিং, তাই দ্বিতীয় ম্যাচেও সুযোগ পেতে পারেন সৌম্য সরকার। সেক্ষেত্রে অপেক্ষা আরও দীর্ঘায়িত হবে ওপেনার তানজিদ হাসান তামিমের। তবে একাদশে দেখা যেতে পারে লেগ স্পিন অলরাউন্ডার রিশাদ হোসেনের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply