হুতিদের রুখতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন ১০ দেশের জোট

|

লোহিত সাগরে হুতিদের হামলা ঠেকাতে ১০ দেশের জোট গঠনের ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। সোমবার (১৮ ডিসেম্বর) এক বিবৃতিতে এমনটি জানান মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। খবর আল জাজিরা, রয়টার্সের।

যুক্তরাষ্ট্র ছাড়াও জোটে রয়েছে ব্রিটেন, বাহরাইন, কানাডা, ফ্রান্স, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সেশেলস ও স্পেন। সম্মিলিত উদ্যোগে লোহিত সাগরে টহল দেবে জোটভুক্ত দেশগুলোর সামরিক জাহাজ। টহলের নেতৃত্বে থাকবে যুক্তরাষ্ট্র।

সম্মিলিত টহল জোটের কথা জানিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, আমি ‘অপারেশন প্রসপারিটি গার্ডিয়ান’ নামে একটি নতুন গুরুত্বপূর্ণ বহুজাতিক নিরাপত্তা পদক্ষেপের ঘোষণা করছি। যেসব দেশ নৌচলাচলের স্বাধীনতার মৌলিক নীতিকে সমুন্নত রাখতে চায়, তাদের অবশ্যই অ-রাষ্ট্রীয় গোষ্ঠীর সৃষ্ট এই চ্যালেঞ্জ মোকাবিলায় একত্রিত হতে হবে।

উল্লেখ্য, লোহিত সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজে হামলা বাড়িয়েছে ইরান সমর্থিত ইয়েমেনের সশস্ত্রগোষ্ঠী হুতি বিদ্রোহীরা। বিভিন্ন ধরণের বাণিজ্যিক জাহাজে হামলার পাশাপাশি জব্দও করা হয়েছে একাধিক জাহাজ। হুতি জানিয়েছে, গাজায় ইসরাইলের নৃশংস হামলার প্রতিবাদে এই আক্রমণ চালানো হচ্ছে। তারই প্রতিক্রিয়ায় এই ঘোষণা এলো যুক্তরাষ্ট্রের তরফ থেকে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply