পোস্টাল ভোটিং পদ্ধতির প্রচার নেই, ভোট দিতে পারছেন না প্রবাসীরা

|

চাঁদপুরের প্রায় ২৫ ভাগ বিশ্বের বিভিন্ন দেশে অবস্থান করছেন। ফলে দ্বাদশ জাতীয় নির্বাচনে ভোট দিতে পারছে না তারা। তফসিল ঘোষণার ১৫ দিনের মধ্যে পোস্টাল ভোট প্রদানের জন্য আবেদন করতে হয়। বিগত নির্বাচনের মতো এবারও চাঁদপুরের কোনো প্রবাসী পোস্টাল ভোটের আবেদন করেননি। প্রচারের ঘাটতি থাকায় প্রবাসীদের অনেকেই জানেন না ভোটদানের এই পদ্ধতিটি সম্পর্কে। প্রবাসীদের ভোটিং পদ্ধতি আরও সহজ করার দাবি প্রবাসী ও সুশীল সমাজের।

সাধারণত কারাবন্দি, নিজ এলাকার বাইরে কিংবা নির্বাচন সংক্রান্ত দায়িত্ব পালনে ব্যক্তি এবং প্রবাসী ভোটাররা পোস্টাল ব্যালটে ভোট দিতে পারেন। তবে বিষয়টি জানা নেই অনেক প্রবাসীর। তারা বলছেন, দীর্ঘদিন দেশের বাইরে থাকায় দেশে এসে ভোট দেয়ার সুযোগ হয়নি তাদের। ভোট দেয়ার জন্য পোস্টাল ভোটিং পদ্ধতি সম্পর্কেও কেউ অবগত নয় বলেও জানান তারা।

বিধান অনুযায়ী, তফসিল ঘোষণার ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তার কাছে পোস্টাল ব্যালট পেপারের জন্য আবেদন করতে হয়। তবে বিগত বছরের মতো এবারও কোনো আবেদন জমা পড়েনি উল্লেখ করে চাঁদপুরের রিটার্নিং অফিসার কামরুল হাসান বলেন, কেউ যদি পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে চান, তাহলে সময়সূচি ঘোষণার ১৫ দিনের মধ্যে আবেদন করতে হয়।

এই ভোটিং পদ্ধতির নিয়ম হলো, কোনো ভোটারের আবেদন পাওয়ার পর রিটার্নিং কর্মকর্তা ডাকযোগে একটি পোস্টাল ব্যালট পেপার এবং একটি খাম পাঠাবেন। ভোট দিয়ে নির্ধারিত খামে ডাকযোগে পুনরায় রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠাবেন ভোটার। প্রচারের অভাবে এই পদ্ধতি সম্পর্কে জানেন না অনেকে।

চাঁদপুরের কর্মসংস্থান ও জনশক্তি রফতানি কার্যালয়ের এডি মো. সফিকুর রহমান বলেন, প্রযুক্তির মাধ্যমে এই প্রক্রিয়াটি আরও সহজ করে আনা সম্ভব। তবে আশা করা যায় প্রযুক্তি ব্যবহার করে সরকার এসব ভোটারদের ভোট প্রদানের সুযোগ করে দেবেন।

নির্বাচন কমিশনের হিসেবে চাঁদপুরে মোট ভোটার ২১ লাখ ৫৬ হাজার ৬শ ৯ জন। এর মধ্যে প্রবাসে অবস্থান করছেন ৫ লাখের বেশি ভোটার।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply