স্বতন্ত্র প্রার্থী ২২৫ আসনে, ৭৫ আসনে দলে-দলে লড়াই

|

মিশুক নজিব ⚫

ভোটের হাওয়া বইছে সারাদেশে। প্রার্থীরা ছুটছেন ভোটারদের কাছে। ভোটাররাও প্রার্থীদের দেয়া প্রতিশ্রুতি, বক্তব্য শুনছেন। তাদের এসব প্রতিশ্রুতি ভোটারদের কতটা কাছে টানতে পেরেছে, তা স্পষ্ট হবে চব্বিশের ৭ জানুয়ারি।

এদিন নির্ধারিত হবে এবারের ভোটে জয়ী হয়ে কারা সংসদে যাচ্ছেন। এই লড়াইয়ে শামিল হয়েছে নির্বাচন কমিশনে নিবন্ধিত ২৭টি রাজনৈতিক দল। তবে, ভোটে নেই বিএনপিসহ সরকারবিরোধী বেশ কিছু দল।

নিবন্ধিত দলের বাইরেও ভোটের মাঠে রয়েছেন উল্লেখযোগ্য সংখ্যক স্বতন্ত্র প্রার্থী। সংখ্যায় যা ৩৮২ জন। ২২৫টি আসনে তারা প্রার্থী হয়েছেন। বাকি ৭৫টি আসনে নেই কোনো স্বতন্ত্র প্রার্থী। এসব আসনে রাজনৈতিক দলগুলোর দেয়া প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

ভোটের মাঠে ২৭ দল, আছেন ৩৮২ স্বতন্ত্র প্রার্থীও

স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে বড় একটি অংশ ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে যুক্ত। মূলত, দ্বাদশ সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় ঠেকাতে আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে বিকল্প (ডামি) প্রার্থী রাখার নির্দেশনা দেয়া হয়। এরপরই স্বতন্ত্র প্রার্থী হওয়ার হিড়িক পড়ে। এসব স্বতন্ত্র প্রার্থীদের তালিকায় দলটির নতুন-পুরনো মুখ যেমন আছে, তেমনই বর্তমান সংসদ সদস্যরাও আছেন, যারা এবার নৌকার টিকিট পাননি।

এবারের ভোটে স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়তে অন্তত ২৬৫টি আসনে ৭৪৭ জন মনোনয়ন জমা দিয়েছিলেন। রিটার্নিং কর্মকর্তার যাচাইবাছাই, ইসিতে আপিল শুনানি ও প্রার্থিতা প্রত্যাহার শেষে এখন ২২৫ আসনে ৩৮২ জন ভোটের লড়াইয়ে আছেন। তাদের মধ্যে ১৫২ প্রার্থী ঈগলে চেপে ভোটের মাঠে উড়তে চান। প্রতীক বেছে নেয়ার ক্ষেত্রে স্বতন্ত্রদের মাঝে ‘ঈগল’প্রীতি দেখা যায়।

এসব প্রার্থীদের মতে, ঈগলকে শক্তি, সামর্থ্য ও ক্ষমতার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়। যার টার্গেট মিস হয় না। সাধারণ মানুষের কাছে বেশি বোধগম্য হওয়ায় তারা এই প্রতীক বেছে নিয়েছেন।

আলোচিত স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ফরিদপুরের নিক্সন চৌধুরী ও এ কে আজাদ, বরিশালের পঙ্কজ দেবনাথ, জামালপুরের ডা. মুরাদ হাসান, চট্টগ্রামের শামসুল হক চৌধুরী, সুনামগঞ্জের ড. জয়া সেনগুপ্তা এবং হবিগঞ্জের ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের প্রতীক ঈগল। যারা কি না নৌকার মনোনয়ন চেয়ে পাননি।

ঈগলের পর ট্রাক প্রতীকে বেশি ঝুঁকেছেন স্বতন্ত্ররা। ট্রাকে চেপে ভোটের দৌড়ে রয়েছেন শতাধিক প্রার্থী। আলোচিত নায়িকা মাহিয়া মাহির প্রতীকও ট্রাক। ঈগল ও ট্রাক এই দুই প্রতীকেই ভর করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছেন প্রায় পৌনে তিনশ প্রার্থী। বাকিরা ইসিতে বিধিবদ্ধ থাকা অন্য ২৩টি প্রতীক নিয়েছেন।

চব্বিশের ভোট: স্বতন্ত্রদের ‘ঈগল’প্রীতি কেন?

যেসব আসনে স্বতন্ত্র প্রার্থী নেই:

পঞ্চগড়-২, ঠাকুরগাঁও-১, রংপুর-৪, কুড়িগ্রাম-১, বগুড়া-৫, চাঁপাইনবাবগঞ্জ-৩, রাজশাহী-২ ও ৩, সিরাজগঞ্জ-১, ২, ৩ ও ৪; পাবনা-২ ও ৫, মাগুরা-২, নড়াইল-২, বাগেরহাট-১, খুলনা-৫, বরগুনা-২, পটুয়াখালী-১ ও ২; ভোলা-১ ও ২; বরিশাল-১, ঝালকাঠি-২, টাঙ্গাইল-৮, জামালপুর-১ ও ৩; ময়মনসিংহ-৫ ও ১০; নেত্রকোণা-৪, কিশোরগঞ্জ-৪, মানিকগঞ্জ-৩, ঢাকা-১, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩ ও ১৫; নারায়ণগঞ্জ-৪ ও ৫; গোপালগঞ্জ-৩, মাদারীপুর-১ ও ২; শরীয়তপুর-৩, সিলেট-১, ২ ও ৪; মৌলভীবাজার-৩ ও ৪; হবিগঞ্জ-৩, ব্রাহ্মণবাড়িয়া-৪ ও ৬; কুমিল্লা-১, ৩, ৭, ৯ ও ১০; চাঁদপুর-১, নোয়াখালী-৫ ও ৬; চট্টগ্রাম-৪, ৭, ৯ ও ১৩, কক্সবাজার-২, ৩ ও ৪ আসনে কোনো স্বতন্ত্র প্রার্থী নেই। এছাড়া পার্বত্য আসন খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানেও নেই কোনো স্বতন্ত্র প্রার্থী।

ঢাকার অর্ধেক আসনেই রয়েছে স্বতন্ত্র প্রার্থী:
ঢাকার ২০টি আসনের মধ্যে ১০টিতেই রয়েছে স্বতন্ত্র প্রার্থী নেই। সবচেয়ে বেশি সংখ্যক স্বতন্ত্র প্রার্থী রয়েছেন ঢাকা-১৪ আসনে, পাঁচ জন। ঢাকা-১৮-তে এ সংখ্যা ৪। ঢাকা-৪, ঢাকা-৫, ঢাকা-১৯, ঢাকা-২০ আসনে দুইজন করে স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। আর ঢাকা-২, ঢাকা-৩, ঢাকা-১৬ ও ঢাকা-১৭ আসনে একজন করে স্বতন্ত্র প্রার্থী আছেন।

৩০০ আসনে চূড়ান্ত প্রার্থীদের তালিকা:

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply