ফিলিস্তিনিদের সমর্থনে কালো আর্মব্যান্ড পরায় শাস্তি পেলেন খাজা

|

ফিলিস্তিনে ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে উত্তাল গোটা বিশ্ব। অসহায় ফিলিস্তিনিদের প্রতি সহায়তার হাত বাড়িয়েছে বিশ্বের অধিকাংশ দেশ। প্রতিবাদে পিছিয়ে ছিল না ক্রীড়াক্ষেত্রও। সবশেষ ওয়ানডে বিশ্বকাপে গ্যালারিতেও দেখা গিয়েছিলো ‘ফ্রি প্যালেস্টাইন পোস্টার’।

অন্য সবার মতো অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজাও সব কিছু ভুলে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে তুলে ধরেছিলেন নিরীহ গাজাবাসীর কথা। ক্রিকেট ভক্তরাও বেশ খুশি ছিলেন এই অজি ক্রিকেটারের পদক্ষেপে। তবে বিষয়টিকে কোনভাবেই মেনে নিতে পারেনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ফিলিস্তিনিদের পাশে দাঁড়ানোয় খাজাকে শেষ পর্যন্ত তিরস্কার করেছে আইসিসি।

অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যমের খবর অনুযায়ী, পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নামার জন্য আইসিসি’র কাছ থেকে কোনো অনুমতি নেননি খাজা। সেটিকেই প্লেয়িং কন্ডিশন ভঙ্গ বলে দাবি করেছে আইসিসি। অর্থাৎ এই অজি ব্যাটারের বিরুদ্ধে পোশাক ও সরঞ্জাম নিয়মের ‘এফ’ ধারা ভঙ্গ করার অভিযোগ করেছে আইসিসি।

এমন অপরাধ প্রথমবার করেছেন খাজা। ফলে শাস্তিস্বরুপ আইসিসির তিরস্কার পেয়েছেন তিনি। তবে এই ধারা ভাঙার সর্বোচ্চ শাস্তি পেলেও খুব বেশি সমস্যায় পড়তে হচ্ছে না তাকে। অজিদের পরবর্তী টেস্ট শুরু হবে ২৬ ডিসেম্বর থেকে। যে ম্যাচে খেলতে বাধা নেই খাজার।

এর আগে ‘অল লাইভস আর ইকুয়াল’ (প্রতিটি জীবনের মূল্য সমান) কথা জুতায় লিখে পার্থ টেস্টে নামতে চেয়েছিলেন খাজা। ক্রিকেট অস্ট্রেলিয়ার অনুমতি থাকলেও সেখানে বিপত্তি বাধায় আইসিসি। তাদের পোষাক নীতিমালা অনুযায়ী, একজন খেলোয়াড় নির্দিষ্ট কিছু লোগো ছাড়া ক্রিকেটের পোশাক বা ক্রিকেট সরঞ্জামগুলিতে অন্যকোনো লোগো প্রদর্শন করতে পারেন না। পরে তিনি কালো আর্মব্যান্ড পড়ে মাঠে নামেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply