আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় এলগারের

|

ফাইল ছবি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ও বাঁহাতি ব্যাটার ডিন এলগার। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলে প্রোটিয়াদের জার্সি তুলে রাখবেন তিনি। আগামী ৩ জানুয়ারি কেপটাউনে শুরু হবে তার বিদায়ী ম্যাচ।

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, লাল বলের কোচ শুকরি কনরাডের দীর্ঘমেয়াদি পরিকল্পনায় নেই এলগার। সেটি তাকে জানানোও হয়েছে। ২০২৪ সালে ইংল্যান্ডের কাউন্টি দল এসেক্সের হয়ে খেলার কথা রয়েছে তার।

ক্রিকইনফোকে এলগার বলেন, কেপটাউন টেস্ট হবে আমার শেষ ম্যাচ। এটি (কেপটাউন) আমার কাছে বিশ্বের সবচেয়ে পছন্দের স্টেডিয়াম, যেখানে আমি প্রথম টেস্ট রানটি করেছিলাম নিউজিল্যান্ডের বিপক্ষে। আশা করছি এখানে আমার শেষটাও হচ্ছে।

প্রায় একযুগের লম্বা ক্যারিয়ারে ৮৪টি টেস্ট খেলেছেন এলগার। এখন পর্যন্ত ৩৭ দশমিক ২৮ গড়ে ৫ হাজার ১৪৬ রান করেছেন। তার শতক হয়েছে ১৩টি। এছাড়া অর্ধশতক করেছেন ২৩টি। ২০১৭ সালে বাংলাদেশের বিপক্ষে করা ১৯৯ রানের ইনিংসটি তার টেস্ট ক্যারিয়ারে এখন পর্যন্ত সর্বোচ্চ। ২০২১ সালের মাঝামাঝি থেকে চলতি বছরের জানুয়ারির পর্যন্ত ১৭টি টেস্টে প্রোটিয়াদের নেতৃত্ব দিয়েছেন এলগার। ২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক হয় এলগারের। তবে অভিষেক টেস্টের দুই ইনিংসেই শূন্য রানে আউট হন তিনি।

দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৮টি ওয়ানডেও খেলেছেন এলগার। তবে সাদা বলের ক্রিকেটে তার ক্যারিয়ার বর্ণিল হয়নি। ৭ ইনিংসে ব্যাট হাতে মাঠে নামার সুযোগ পেলেও করেছেন মাত্র ১০৪ রান। সর্বোচ্চ ইনিংসটি ৪২ রানের। ২০১৮ সালের ৩ অক্টোবর সবশেষ রঙিন পোশাকে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নেমেছিলেন এলগার।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply