গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে জাতিসংঘে ভোটাভুটি পেছালো টানা ৩ বার

|

গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ভোট আবারও পিছিয়েছে। এনিয়ে টানা তৃতীয়বারের মতো যুদ্ধবিরতি ইস্যুতে ভোটাভুটি পেছালো জাতিসংঘে। তবে প্রস্তাবের শর্ত সংশোধনের পর তাতে সমর্থনের কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এই ইস্যুতে ভোটাভুটি হতে পারে বলে জানিয়েছেন কূটনীতিকরা।

গাজায় যুদ্ধবিরতি এবং মানবিক সহায়তা ইস্যুতে গেল দুই সপ্তাহ ধরে আলোচনা চলছে জাতিসংঘে। এরইমধ্যে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের আপত্তির মুখে একাধিকবার পেছানো হয়েছে এই ইস্যুতে ভোটাভুটি। বৃহস্পতিবার এই ইস্যুতে আবারও বিশেষ অধিবেশন বসে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে। নানা বিতর্কের পর আবারও একদিন পেছানো হয় ভোটাভুটি।

তবে প্রস্তাবের খসড়ায় বিভিন্ন ধরনের সংশোধনী আনার পর তাতে সমর্থনের সম্মতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে সম্ভাবনা দেখা দিয়েছে প্রস্তাবটি পাস হওয়ার।

জাতিসংঘে নিযুক্ত মার্কিন প্রতিনিধি লিন্ডা থমাস গ্রিনফিলন্ড বলেন, প্রস্তাবটি যে অবস্থায় রয়েছে, তা যদি সামনে নিয়ে আসা হয় তাহলে আমরা তা সমর্থন করতে পারি। আমরা মনে করছি এই খসড়া প্রস্তাবটি খুবই শক্তিশালী। এতে আরব দেশগুলোরও পূর্ণ সমর্থন রয়েছে।

এদিকে জাতিসংঘে নিযুক্ত মধ্যপ্রাচ্যের প্রতিনিধি লানা নুসেইবাহ বলেন, যেহেতু এই প্রস্তাব বাস্তবায়নে সর্বোচ্চে পর্যায়ের কূটনৈতিক প্রচেষ্টার প্রয়োজন, তাই কিছু সময় লাগছে। যেসব উদ্যোগ নেয়া হচ্ছে তাতে আমরা আশাবাদী। সব পক্ষেই নিজেদের অবস্থান থেকে ছাড় দেবেন এমনটাই মনে করছি আমরা। কারণ গাজায় মানবিক সংকট সমাধানে এ ছাড়া আর কোনো পথ খোলা নেই। তবে সংশোধিত এ প্রস্তাবে বাতিল রাখা হয়েছে গাজা থেকে ইসরায়েলি সেনা সরিয়ে নেয়ার ইস্যুটি।

সংযুক্ত আরব আমিরাত কর্তৃক প্রস্তাবিত খসড়ায়, নিরাপদ ও নিরবচ্ছিন্নভাবে মানবিক সহায়তা প্রবেশের জন্য জরুরি ভিত্তিতে যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়। প্রস্তাবটিতে আরও বলা হয়, আন্তর্জাতিক আইনের অধীনে সংঘাতে জড়িত সব পক্ষ অবশ্যই সীমা লঙ্ঘন করতে পারবে না। এর পাশাপাশি জাতিসংঘের একটি পর্যবেক্ষক দলকে দ্রুত মোতায়েনেরও অনুরোধ জানানো হয়।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply