শুধু রিয়াল-বার্সাকে নিয়েই সুপার লিগ শুরু করতে বললেন উয়েফা সভাপতি

|

ফাইল ছবি

ইউরোপিয়ান সুপার লিগ মাঠে গড়ানো নিয়ে ফিফা, উয়েফা ও লিগ কর্তৃপক্ষের মধ্যে কম জল ঘোলা হয়নি। তিন পক্ষের লড়াইয়ে অবশেষে জয় এসেছে সুপার লিগের। আদালতের রায়ে অনুমতি সাপেক্ষে টুর্নামেন্ট আয়োজনে আর কোনো বাধা থাকছে না। তবে ৬৪ দলের এই লিগ মাঠে গড়ানো নিয়ে তৈরি হয়েছে বড় চ্যালেঞ্জ। লিগ আয়োজনের বাস্তবতা দিতে কর্তৃপক্ষকে পোড়াতে হবে কাঠখড়। কেননা, এখন পর্যন্ত রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ছাড়া আর কোনো দল নেই তাদের হাতে।

এমন পরিস্থিতিতে সুপার লিগ নিয়ে বিদ্রূপ করে দ্রুত মাঠে খেলা গড়াতে তাগিদ দিয়েছেন উয়েফা প্রধান আলেকজান্ডার সেফেরিন। তিনি বলেন, আমরা ওদের থামানোর চেষ্টা করবো না। আশা করি ওরা তাদের অসাধারণ প্রতিযোগিতা দুটি ক্লাবকে নিয়ে দ্রুত সম্ভব শুরু করবে। তারা যা করছে সেই বিষয় সম্পর্কে তারা অবগত আছে। ফুটবল কোনো বিক্রির পণ্য নয়, সেটি আমরা বহুবার দেখিয়েছি।

ইউরোপের সর্বোচ্চ আদালত কোর্ট অব জাস্টিস সুপার লিগ প্রসঙ্গে ফিফা ও উয়েফার হস্তক্ষেপকে বেআইনি বলে রায় দিয়েছে। এরপরই পুরুষ ও নারীদের আলাদা ক্লাব প্রতিযোগিতার প্রস্তাবনা দিয়েছে সুপার লিগের পৃষ্ঠপোষক সংস্থা এ-টোয়েন্টি-টু স্পোর্টস ম্যানেজমেন্ট। তবে এই রায়কে নিজেদের কিছু নিয়ম পরিবর্তনের সুযোগ হিসেবে দেখছেন সেফেরিন।

উয়েফা সভাপতি বলেন, আমরা সবসময়ই ঐক্যবদ্ধ থাকবো। তারা যে বিষয়টিকে জয় হিসেবে দেখছে আমরা সেভাবে মোটেও দেখছি না। ইউরোপে সব স্টেকহোল্ডার একই লক্ষ্যে ঐক্যবদ্ধ। দেশগুলোর সরকার ও প্রতিষ্ঠানগুলো আমাদের সাথেই আছে।

উল্লেখ্য, ২০২১ সালে চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বি হিসেবেই ইউরোপিয়ান সুপার লিগের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়। সেসময় বার্সেলোনা-রিয়াল মাদ্রিদসহ ১২টি দল এই লিগে খেলার আগ্রহ দেখায়। তবে এতে সম্পৃক্ত ক্লাবগুলোর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দেয় ফিফা ও উয়েফা। এর জেরে অন্যান্য ক্লাবগুলো তাদের সিদ্ধান্ত থেকে সরে আসে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply