ব্যাংক খাতে ২৪ অনিয়মে লোপাট ৯২ হাজার কোটি টাকা: সিপিডি

|

ফাইল ছবি।

২০০৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত ব্যাংক খাতে ২৪টি অনিয়মের মাধ্যমে লোপাট হয়েছে ৯২ হাজার ২৬১ কোটি টাকা।

শনিবার (২৩ ডিসেম্বর) সকালে বাংলাদেশের অর্থনীতির গতিপ্রকৃতি, সংকট ও সমাধানের উপায় নিয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানায় গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করেন। সিপিডির সম্মাননীয় ফেলো মোস্তাফিজুর রহমান ও গবেষণা পরিচালক ড. গোলাম মোয়াজ্জেম তখন উপস্থিত ছিলেন।

এ সময় অভিযোগ করা হয়, ব্যাংক ঋণ খেলাপি এবং যারা অবৈধ আর্থিক কেলেংকারিতে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে না।

সিপিডি বলছে, ঋণের ফাঁদ তৈরি হয়েছে। অভ্যন্তরীণ যে আয় হচ্ছে, তা সরকার পরিচালনায় ব্যয় হচ্ছে। আর ঋণের টাকায় বাস্তবায়ন হচ্ছে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি)। মূল্যস্ফীতি ও মুদ্রা ব্যবস্থাপনায় বিশৃঙ্খলার কারণে অর্থনীতিতে চাপ তৈরি হয়েছে। রাজস্ব আহরণ কাঙ্খিত মাত্রায় হচ্ছে না। ব্যবস্থাপনাগত ত্রুটির কারণে মানুষের কষ্ট বাড়ছে।

জানানো হয়, বাজেট ঘাটতি মেটাতে সঞ্চয়পত্রের ওপর নির্ভরতা বেড়েছে। চলতি অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্য পূরণ হবে না। সরকারি ব্যয় কম করার প্রবণতা অব্যাহত থাকবে। আইএমএফের শর্তও পূরণ হয়নি। উচ্চ মূল্যস্ফীতি নিম্ন আয়ের মানুষের ক্রয়ক্ষমতা কেড়ে নিচ্ছে। বাজার পরিস্থিতি আরও উসকে দিচ্ছে সিন্ডিকেট।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply