বিরল জোড়া জরায়ু, দুই সন্তানের জন্ম দিলেন সেই মা

|

ছবি: ইনস্টাগ্রাম

অ্যালাবামা অঙ্গরাজ্যের বাসিন্দা কেলসি হ্যাচার মে মাসে আট সপ্তাহের অন্তঃসত্ত্বা ছিলেন। আলট্রাসাউন্ড করার পর জানতে পারেন, তার গর্ভে যমজ সন্তান বেড়ে উঠছে। তবে বিস্ময়কর বিষয় হলো, দুটি ভ্রূণ বেড়ে উঠেছে আলাদা দুটি জরায়ুতে। পর পর দুই দিনে দুই কন্যাসন্তানের জন্মও দিয়েছেন তিনি।

গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ইউনিভার্সিটি অব অ্যালাবামা অ্যাট বার্মিংহাম হসপিটালে এক কন্যাশিশুর জন্ম দেন কেলসি। পরদিন (২০ ডিসেম্বর) আরেক শিশুর জন্ম দেন তিনি। খবর বিবিসির।

শুক্রবার (২২ ডিসেম্বর) কেলসি তার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে লিখেছেন, আমাদের অলৌকিক শিশুরা জন্ম নিয়েছে। ৩২ বছর বয়সী এই নারী বলেন, তার প্রসবকালীন অভিজ্ঞতাগুলো মানুষের সাথে শেয়ার করবেন তিনি।

জন্মগতভাবেই জোড়া জরায়ুর অধিকারী এই ম্যাসাজ থেরাপিস্ট। যখন তথ্যটি জানতে পারেন, ততোদিনে তার বয়স ১৭। চিকিৎসাবিজ্ঞানের ভাষায় এটাকে বলে ‘ইউটেরাস ডিডেলফিস’। এটি একটি বিরল ঘটনা।

ইউএবির চিকিৎসকরা জানান, বিশ্বের ০.৩ শতাংশ নারীর মধ্যে জোড়া জরায়ু রয়েছে। আর একই সাথে দুটি জরায়ুতেই সন্তান ধারণ করার ঘটনা দশ লাখের মধ্যে মাত্র একটি। কারণ, বেশিরভাগ ক্ষেত্রে একটি জরায়ু নিষ্ক্রিয় থাকে।

বাংলাদেশে খুলনায় এরকম এক ঘটনার দেখা মিলেছে। ২০১৯ সালে বিবিসিকে এক চিকিৎসক জানিয়েছিলেন, এক নারী তার একটি জরায়ু থেকে অপরিপক্ক সন্তান জন্ম দেয়ার প্রায় এক মাস পর দ্বিতীয় জরায়ু থেকে আরেকটি সন্তানের জন্ম দিয়েছে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply