ইসরায়েলি বিমান হামলায় ইরানের বিপ্লবী গার্ডের জ্যেষ্ঠ কমান্ডার নিহত

|

সাইদ রাজি মৌসাভি। ছবি: এএফপি

ইসরাইলি বিমান হামলায় নিহত হয়েছেন ইরানের বিপ্লবী গার্ড কোরের (আইআরজিসি) অন্যতম শীর্ষ কমান্ডার সায়েদ রাজি মৌসাভি। সোমবার (২৫ ডিসেম্বর) সিরিয়ার জয়নব এলাকায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। সেখানেই তিনি নিহত হন। আল জাজিরার খবরে এ তথ্য জানা গেছে।

নিহত সায়েদ রাজি মৌসাভি সিরিয়া ও ইরানের সামরিক জোটের সমন্বয়ের দায়িত্বে ছিলেন। সিরিয়ায় ইরানি সামরিক বাহিনী অন্যতম অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে তিনি বিবেচিত ছিলেন। দেশটির সামরিক বাহিনীতেও ছিল তার অত্যন্ত প্রভাব। কুদস্ ফোর্সের সাবেক প্রধান এবং আলোচিত সেনা কর্মকর্তা কাসেম সোলাইমানির ঘনিষ্ঠও ছিলেন তিনি। ৪ বছর আগে ইসরায়েলি হামলায় নিহত হন সোলাইমানি। মৌসাভির মৃত্যুতে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে তেহরান।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন মৌসাভিকে সিরিয়ায় রেভল্যুশনারি গার্ড কোরের সবচেয়ে অভিজ্ঞ উপদেষ্টা হিসেবে উল্লেখ করেছে।

সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, এর আগেও বেশ কয়েকবার মৌসাভিকে হত্যার চেষ্টা করেছিলো ইসরায়েল। তবে এবার তাদের সেই চেষ্টা সফল হয়েছে। ইসরায়েলের অভিযোগ, ইরান ও ইরাক থেকে সিরিয়া এবং সেখান থেকে লেবাননে হিজবুল্লাহর কাছে অস্ত্রের চালান পৌঁছানোর নেটওয়ার্কে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছিলেন মৌসাভি। ইরানের কথিত ‘প্রতিরোধ অক্ষ’র ভেতরে তিনি ছিলেন খুবই প্রভাবশালী একজন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply