সারাদেশে ১০ হাজার ৩০০ ভোটকেন্দ্র ‘গুরুত্বপূর্ণ’

|

ফাইল ছবি।

সারাদেশে এবার মোট ভোট কেন্দ্র ৪২ হাজার ১৪৯টি। এরমধ্যে ১০ হাজার ৩০০টি ভোটকেন্দ্রকে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যা মোট কেন্দ্রের প্রায় ২৫ শতাংশ। এরই মধ্যে এসব কেন্দ্রের তালিকা নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এ সংক্রান্ত একটি চিঠি নির্বাচন কমিশনে পাঠিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

নিয়ম অনুযায়ী গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত এসব কেন্দ্রে একজন করে অস্ত্রধারী আনসার বেশি রাখা হবে। ৩০০ নির্বাচনী এলাকার প্রতি কেন্দ্রে ১৫-১৬ জন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ভোটের নিরাপত্তায় দায়িত্ব পালন করেন। তবে প্রতি গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রের ক্ষেত্রে অস্ত্রসহ তিনজন পুলিশসহ ১৬-১৭ জনের একটি দল থাকবে। এর বাইরে স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে র‍্যাব, পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ব্যালট পেপার মাঠ পর্যায়ে পাঠানো শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে দূরত্ব ও দুর্গম অঞ্চল বিবেচনায় সোমবার (২৫ ডিসেম্বর) প্রথম ধাপে ১৩ জেলায় ব্যালট পেপার পাঠানো হয়েছে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply