ভাত খাওয়ার পরিমাণ কমেছে, বেড়েছে মাংস-সবজি কেনার প্রবণতা: বিবিএস জরিপ

|

দেশের মানুষের ভাত খাওয়ার প্রবণতা কমেছে। এর বদলে মাংস ও সবজি খাওয়ার পরিমাণ বেড়েছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা আয়-ব্যয় জরিপ-২০২২ এর চূড়ান্ত প্রতিবেদনে উঠে এসেছে এই তথ্য।

বুধবার (২৭ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিবিএসের অডিটরিয়ামে আনুষ্ঠানিকভাবে এই প্রতিবেদন প্রকাশ করা হবে। এই খানা আয় ও ব্যয় জরিপে সারা দেশের ১৪ হাজার ৪০০ পরিবারের তথ্য সংগ্রহ করা হয়েছে।

পরিসংখ্যানে উঠে এসেছে, দেশের মানুষের এখন ভাত খাওয়ার পরিমাণ কমেছে। এখন একজন ব্যক্তি দিনে ৩২৮.৯ গ্রাম ভাত খান, ২০১৬ সালে যা ছিল ৩৬৭.২ গ্রাম। ভাত খাওয়ার পরিমাণ কমলেও গত ৬ বছরে বেড়েছে সবজি-মাংস খাওয়ার প্রবণতা। একজন ব্যক্তি এখন প্রতিদিন ৭২.৫ গ্রাম প্রোটিন খাচ্ছেন। ২০২৬ সালে যা ছিল ৬৩.৮ গ্রাম।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, দেশে এখন পরিবার প্রতি মাসিক আয় বেড়েছে। এখন একটি পরিবারের মাসিক আয় ৩২ হাজার ৪২২ টাকা। ২০১৬ সালে যা ছিল ১৫ হাজার ৯৮৮ টাকা।

আয় বাড়লেও খাবার কেনার পেছনে মানুষের ব্যয় বেড়েছে। একজন ব্যক্তি খাবার কিনতে আয়ের ৪৫.৮ শতাংশ অর্থ ব্যয় করছে, যা ২০১৬ সালে ছিল ৪৭.৭ ভাগ। খাদ্যের বাইরে অন্যান্য পণ্য কেনার প্রবণতা বেড়েছে বলেও উঠে এসেছে বিবিএসের চূড়ান্ত প্রতিবেদনে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply