গণকবরে দাফন করা হলো ৮০ ফিলিস্তিনি মরদেহ

|

ছবি: বিবিসি

স্থল অভিযানে হত্যার পর বহু ফিলিস্তিনির মরদেহ ইসরায়েলে নিয়ে গিয়েছিলো দেশটির সেনারা। সেই পচা-গলা মরদেহের কিছু কিছু এখন ফেরত দিচ্ছে দেশটি। মঙ্গলবার (২৬ ডিসেম্বর) কারেম আবু সালেম ক্রসিং দিয়ে মরদেহ হস্তান্তর করা হয় গাজা কর্তৃপক্ষের কাছে। খবর বিবিসির।

এদিন গাজার রাফাহ এলাকায় বেওয়ারিশ হিসেবে একসাথে দাফন করা হয় অন্তত ৮০টি মরদেহ। অবশ্য দীর্ঘদিন ধরেই ফিলিস্তিনিদের মরদেহ গুমের অভিযোগ রয়েছে ইসরায়েলের বিরুদ্ধে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, এসব মরদেহ এতোদিন ইসরায়েলের কাছে ছিলো। সম্প্রতি, সেগুলো তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। ভবিষ্যতে পরিচয় শনাক্তের জন্য রাফাহ কবরস্থানে দাফনের আগে মরদেহগুলোর ছবি তুলে রেখেছে কর্তৃপক্ষ। তার অভিযোগ, উত্তর গাজায় স্থল অভিযানে তেল আবিবের সেনাদের হাতে মৃত্যু হয়েছে এই ফিলিস্তিনিদের।

ইসলামিক ওয়াকফের এক প্রতিনিধি বলেন, কারেম আবু সালেম ক্রসিং দিয়ে ৮০টি মরদেহ মঙ্গলবার আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। ইসলামিক ওয়াকফের ইমার্জেন্সি কমিটির সদস্যরা একসাথে গর্ত করে মরদেহগুলো কবর দিয়েছে। তাদের পরিচয় শনাক্ত করা যায়নি, তবে আমরা ছবি তুলে রেখেছি।

গাজার জরুরি স্বাস্থ্য বিষয়ক কমিটির পরিচালক ডা. মারওয়ান আল-হামস জানান, একটি কন্টেইনারে করে এসব মরদেহ নিয়ে এসেছে তারা। এরমধ্যে কিছু দেহ অক্ষত আর কিছু ক্ষত-বিক্ষত। বেশ কিছু মরদেহ পচে গেছে। এগুলো যুদ্ধাপরাধের স্পষ্ট প্রমাণ বলে দাবি করেন তিনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply