নাশকতা মামলা: আলতাফ, হাফিজ ও হানিফের ২১ মাসের কারাদণ্ড

|

রাজধানীর গুলশান থানার নাশকতার মামলায় বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, মেজর (অব.) মো. হাফিজ উদ্দিন আহমেদ ও বিএনএম নেতা মেজর (অব.) হানিফকে পৃথক দুই ধারায় ২১ মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী এ রায় ঘোষণা করেন। অভিযোগ প্রমাণিত না হওয়ার খালাস দেয়া হয়েছে ১১ জনকে।

খালাস পাওয়া ব্যক্তিরা হলেন— এম এ কাইয়ুম ওরফে কাইয়ুম কমিশনার, দুলাল, তোফায়েল আহমেদ ওরফে লিটন, জাহাঙ্গীর শিকদার, আরিফুল ইসলাম, বেলাল হোসেন, শামসুল হক মিয়াজী, বিপ্লব, খুরশীদ আলম মমতাজ, মোশারফ হোসেন ও মাহবুব।

এছাড়াও এ মামলায় আরও ৫ আসামিকে পৃথক দুই ধারায় সাড়ে তিন বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এরা হলেন—এমএ আউয়াল খান, রাসেল, মইনুল ইসলাম, বাবুল হোসেন ওরফে বাবুল ও আলমগীর বিশ্বাস ওরফে রাজু।

একটি ধারায় তাদেরকে তিন বছর করে কারাদণ্ড ও ৫ হাজার টাকা করে অর্থদণ্ড দেয়া হয়েছে। অনাদায়ে আরও ১ মাস কারাভোগ করতে হবে তাদের। আরেকটি ধারায় তাদেরকে ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

ছবি: বিএনএম নেতা মেজর (অব.) হানিফ।

প্রসঙ্গত, ২০১১ সালের ৪ জুন গুলশান থানাধীন মহাখালী ওয়ারলেস গেট পানির ট্যাংকের সামনে রাস্তার ওপর অবৈধ সমাবেশ থেকে পুলিশের কাজে বাধা দেন আসামিরা। এ সময় পুলিশের ওপর আক্রমণও করেন তারা। ওই সময় রাস্তায় চলাচলরত গাড়ি ভাঙচুর ও আগুন ধরিয়ে দেয়ার অভিযোগও ছিল তাদের বিরুদ্ধে।

এর পর, ২০১৪ সালের ২৯ এপ্রিল মামলাটি তদন্তের পর গুলশান থানার এসআই কামরুল হাসান তালুকদার আদালতে চার্জশিট দাখিল করেন। ২০২২ সালের ২৫ এপ্রিল এ মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জগঠন করা হয়। পরবর্তীতে বিচার শুরু হয় আদালতে। চলে রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তিতর্ক উপস্থাপন। যা শেষ হয় ২৪ ডিসেম্বর। পরে রায় ঘোষণার তারিখ নির্ধারিত হয় আজ।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply