নেতানিয়াহু হিটলারের চেয়ে আলাদা নয়: এরদোগান

|

ছবি: রয়টার্স

অ্যাডলফ হিটলারের চেয়েও খারাপ বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলি প্রধানমন্ত্রীকে নিয়ে এমন মন্তব্য করলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। খবর আল জাজিরার।

বুধবার (২৭ ডিসেম্বর) আঙ্কারায় এক অনুষ্ঠানে তিনি বলেন, গাজার মানুষের সাথে নাৎসিদের মতোই আচরণ করছে তেলআবিব। নেতানিয়াহু যা করছেন, তা কি হিটলারের তুলনায় কম? বরং হিটলার বাহিনী তাদের মতো ধনী ছিলেন না।

ইসরায়েলকে সহায়তায় পশ্চিমাদের সমালোচনাও করেন এরদোগান। বলেন, পশ্চিমাদের কাছ থেকে সহায়তা পাচ্ছে তারা। আমেরিকা থেকে সব ধরনের সাহায্য আসছে। আর এই সহায়তা নিয়ে কী করেছে তারা? ২০ হাজারের বেশি গাজাবাসীকে হত্যা করেছে। জার্মানি কিন্তু এখনও হিটলারের কর্মকাণ্ডের মূল্য চুকাচ্ছে।

গাজা ইস্যুতে মত প্রকাশের দায়ে নিপীড়নের শিকার শিক্ষাবিদ ও বিজ্ঞানীদের তুরস্কে স্বাগত জানানোর কথাও বলেন তুরস্কের প্রেসিডেন্ট।

গাজায় চলমান আগ্রাসনের বিরুদ্ধে শুরু থেকেই সরব এরদোগান। এর আগে, ‘কসাই’ বলেও আখ্যা দেন নেতানিয়াহুকে। ইসরায়েলকে তকমা দেন ‘সন্ত্রাসী রাষ্ট্র’ হিসেবে।

এরদোগানের সমালোচনার জবাবে বুধবার এক বিবৃতিতে তুরস্কের ইতিহাস মনে করিয়ে দেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। কুর্দি নিধন ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ করেন তুর্কি প্রশাসনের বিরুদ্ধে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply