নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন জায়গায় সংঘাত, আহত অনেকেই

|

ঘাটাইলে সংঘর্ষে আহত একজন হাসপাতালে চিকিৎসা নেন

নির্বাচনকে কেন্দ্র করে দেশের বেশ কয়েকটি জেলায় সংঘর্ষে জড়িয়েছেন আওয়ামী লীগ এবং স্বতন্ত্র প্রার্থীর সমর্থকরা। এক পক্ষের নেতাকর্মীরা অন্যপক্ষের বিরুদ্ধে হামলার অভিযোগও করেছেন। এছাড়া, নির্বাচন বর্জন না করলে মেরে ফেলার হুমকি দেয়া হয়েছে লালমনিরহাট-২ আসনের জাতীয় পার্টির প্রার্থী দেলোয়ার হোসেনকে।

বৃহস্পতিবার বিকেলে (২৮ ডিসেম্বর) রাজশাহী-৪ আসনে নৌকার প্রার্থীর সমর্থকদের ওপর হামলার অভিযোগ ওঠে। বাগমারা উপজেলার তাহেরপুরের সানডাল গ্রামে হামলার ঘটনা ঘটে। ভুক্তভোগীরা জানান, গণসংযোগকালে নৌকার সমর্থকদের ওপর স্বতন্ত্র প্রার্থী ও আসনটির বর্তমান এমপি এনামুল হকের কয়েকজন সমর্থক হামলা চালায়। এতে গীতা রানী নামের সংরক্ষিত এক নারী কাউন্সিলরসহ কয়েকজন আহত হয়েছেন।

দুুপুরে সংবাদ সম্মেলন করে হামলার অভিযোগ করেছেন কক্সবাজার-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী মিজান সাঈদ। তিনি অভিযোগ করেন, বুধবার প্রচারণার সময় নৌকার সমর্থকরা গাড়ি ভাঙচুর ও তার এক সমর্থককে আহত করেছে। এছাড়া হুমকি ও প্রচারণায় বাধা প্রদানেরও অভিযোগ করেন তিনি। এ ঘটনায় বৃহস্পতিবার ১২ জনকে আসামি করে রামু থানায় মামলাও হয়েছে।

নওগাঁ-৩ আসনের লাঙ্গলের কর্মী সমর্থকদের উপর হামলা ও প্রচার গাড়ি ভাঙচুর করা হয়েছে। এ ঘটনায় দুইজন আহত হয়েছেন। আওয়ামী লীগ প্রার্থীর-কর্মী সমর্থকরা এই হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেন জাতীয় পার্টির প্রার্থী মাসুদ রানা।

টাঙ্গাইল-৩ আসনেও সংঘর্ষের ঘটনা ঘটেছে। আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যকার সংঘর্ষে অন্তত ৪ জন আহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে ঘাটাইলের লক্ষীন্দরে এ ঘটনা ঘটে।

নির্বাচন বর্জন না করলে মেরে ফেলার হুমকি দেয়া হয়েছে বলে অভিযোগ করেছেন লালমনিরহাট-২ আসনের জাতীয় পার্টির প্রার্থী দেলোয়ার হোসেন। এ বিষয়ে তিনি ও তার পরিবারের নিরাপত্তা চেয়ে আদিতমারী থানায় জিডি করেছেন।

দেলোয়ার হোসেন বলেন, বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ভোরে নামাজ পড়তে বের হলে একদল সন্ত্রাসী তাকে নির্বাচন থেকে সরে যেতে হুমকি দেয়। এ সময় তাদের মুখমণ্ডল ঢাকা ছিল বলেও জানান জাপার এই প্রার্থী। যদিও পুলিশ বলছে, তারা বিষয়টি খতিয়ে দেখছে।

ঝিনাইদহ-২ আসনে স্বতন্ত্র প্রার্থীর এক সমর্থককে কুপিয়ে আহত করার অভিযোগ রয়েছে আওয়ামী লীগ প্রার্থীর অনুসারীদের বিরুদ্ধে। তার স্বজনরা জানায়, সকালে স্বতন্ত্র প্রার্থী নাসের শাহরিয়ার জাহেদীর সমর্থক টুকুর ওপর হামলা চালায় কয়েকজন। পিটিয়ে ও কুপিয়ে গুরুতর আহত করে তাকে। পরে এলাকাবাসী উদ্ধার করে তাকে হাসপাতালে ভর্তি করে।

প্রচার-প্রচারণা, লিফলেট বিতরণে বাধা ও রাতের আধারে পোস্টার তুলে নেয়ার অভিযোগ করেছেন রাজবাড়ী-২ (পাংশা, বা‌লিয়াকা‌ন্দি ও কালুখালী) আস‌নের স্বতন্ত্র প্রার্থী ও কেন্দ্রীয় কৃষক লীগের সাংগঠ‌নিক সম্পাদক নূ‌রে আলম সি‌দ্দিকী হ‌ক।

গোপালগঞ্জ-১ আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হামলা চালানোর অভিযোগ উঠেছে ক্ষমতাসীন দলের প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে। এতে আহত হয়েছেন ৩ জন। তবে মুকসুদপুর উপজেলার নওহাটা বাজারে এ ঘটনা অভিযোগ অস্বীকার করেছেন নৌকার প্রার্থী।

প্রচারণায় বাধা ও হামলার অভিযোগ করেছেন পাবনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদ। তার অভিযোগ, দুপুরে সাঁথিয়া উপজেলার বিভিন্ন গ্রামে গাড়িবহর নিয়ে প্রচারণা বের হয়েছিলেন। সেলন্দা বাজারে পৌছালে একদল সন্ত্রাসী লাঠিসোটা নিয়ে পথরোধ করে। ইটপাটকেল নিক্ষেপ করে তার গাড়িতে।

সিরাজগঞ্জ-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাসের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর ও এক সমর্থকের ওপর হামলার অভিযোগ করেছেন তিনি। বেলকুচির কড়াইতলা এলাকায় এ ঘটনা করা হয় বলে জানান তিনি।

এদিকে, রংপুরে অসহযোগ আন্দোলনের লিফলেট বিতরণকালে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষ হয়। এতে উভয়পক্ষের অন্তত ১০ জন আহত হন। সন্ধ্যায় পীরগঞ্জের বড় আলমপুরের পত্নীচড়া বাজারে লিফলেট বিতরণ করছিলো উপজেলা বিএনপি ও ছাত্রদলের নেতাকর্মীরা। একই সময় নৌকার প্রার্থী ড. শিরীন শারমিন চৌধুরীর সমর্থকরা প্রচারণা মিছিল বের করে। এসময় পাল্টাপাল্টি স্লোগান দেয়াকে কেন্দ্র করে উভয়পক্ষ লাঠিসোটা নিয়ে সংঘর্ষে জড়ায়।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply