মৌসাভিকে হত্যার মূল্য চুকোতে হবে ইসরায়েলকে: ইরান

|

মুসাভির কফিনের পাশে প্রার্থনা করছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। ছবি: রয়টার্স

সিরিয়ায় ইসরায়েলি হামলায় নিহত বিপ্লবী গার্ড বাহিনীর শীর্ষ কমান্ডার সায়েদ রাজি মৌসাভির জানাজায় অংশ নিতে ইরানের রাজধানী তেহরানে নামে মানুষের ঢল। অশ্রুসিক্ত নয়নে শীর্ষ এই সামরিক কর্মকর্তাকে শেষ বিদায় জানান দেশটির হাজার হাজার নাগরিক।

মধ্যপ্রাচ্যে ইরানের মিত্রদেশগুলোর মধ্যে সামরিক কার্যক্রম সমন্বয়ের দায়িত্বে ছিলেন জেনারেল মৌসাভি। অভিজ্ঞ এই সেনার মৃত্যুতে ক্ষুব্ধ দেশটি। বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) জানাজায় অংশ নিয়ে তেল আবিবকে তাই কঠোর হুঁশিয়ারি দিলেন রেভ্যুলেশনারি গার্ডের (আইআরজিসি) প্রধান জেনারেল হোসেন সালামি। বলেন, মৌসাভিসহ ইরানের শীর্ষ কর্তাদের হত্যার প্রতিশোধ নেয়া হবে। খবর রয়টার্সের।

সালামি বলেন, আমাদের প্রতিশোধ সবসময়ই কঠিন, কিন্তু সায়েদ রাজি মৌসাভির হত্যার সমতুল্য প্রতিশোধ এই অঞ্চল থেকে ইহুদিদের অস্তিত্ব মুছে দেয়া ছাড়া আর কিছুই হতে পারে না। কাশেম সুলাইমানিকে হত্যার প্রতিশোধও আমরা নিজেরাই নেবো। যারা আবু মাহদি আল মুহান্দিসের হত্যার নির্দেশ দিয়েছে, তাদেরও মূল্য চুকাতে হবে।

ইরানের বিরুদ্ধে হামাস এবং হুতিদের সহায়তার যে অভিযোগ তুলে আসছে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র, তার জবাবও দেন সালামি। জানান, দুটোই স্বাধীন সংগঠন, যাদের সাথে ইরানের কোনো সম্পর্ক নেই। তিনি বলেন, ‘আল আকসা স্টর্ম’ পুরোপুরি ফিলিস্তিনিদের অভিযান। তারাই এটি পরিকল্পনা এবং বাস্তবায়ন করেছে। আনসারুল্লাহ ইয়েমেনের সংগঠন। নিজেদের যেকোনো সিদ্ধান্ত তারা নিজেরাই নেয়। আমাদের সাথে তাদের কোনো সম্পর্ক নেই।

প্রসঙ্গত, গত সোমবার (২৫ ডিসেম্বর) সিরিয়ার জয়নব এলাকায় বিমান হামলা চালায় ইসরায়েলি বাহিনী। সেখানে নিহত হন সাবেক কমান্ডার জেনারেল কাসেম সোলাইমানির ঘনিষ্ঠ সহচর মৌসাভি। আইআরজিসির এই সিনিয়র উপদেষ্টার জানাজার নামাজ পড়ান ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply