‘অর্ধনগ্ন’ পার্টিতে তোলপাড় রাশিয়া, ক্ষুব্ধ পুতিন

|

ছবি: এপি

মস্কোর একটি নাইটক্লাবে বিভিন্ন অঙ্গনের তারকাদের ‘অর্ধনগ্ন’ পার্টির ভিডিও এখন ভাইরাল সামাজিক মাধ্যমে। যা নিয়ে রাশিয়াজুড়ে শুরু হয়েছে নিন্দার ঝড়। টিভি উপস্থাপক ও অভিনেত্রী আনাস্তাসিয়া ইভলিভা মস্কোর একটি নাইটক্লাবে ‘অর্ধনগ্ন’র ড্রেস কোডসহ একটি ব্যাশের আয়োজন করার পর সব মহল থেকে ওঠে সমালোচনা। খবর এপির।

প্রায় দুবছর ধরে ইউক্রেনে যুদ্ধ করছে হাজার হাজার রুশ সেনা, দেশের জন্য লড়াই করে প্রাণও যাচ্ছে অনেকের। পশ্চিমাদের নিষেধাজ্ঞায় চাপে দেশটির অর্থনীতি। এমন কঠিন সময়ে তারকাদের এভাবে নাইট ক্লাবে ফুর্তি করাকে মোটেও ভালোভাবে নেয়নি সাধারণ জনগণ।

একজন রুশ নাগরিক বলেন, এটা ক্ষুব্ধ হওয়ার মতো ঘটনা। পার্টিই যদি করতে হয়, সেগুলো ভিডিও না করা উচিত। বর্তমানে এমন কঠিন সময়ে এই কাণ্ডের জন্য তাদের লজ্জিত হওয়া উচিৎ। যা করেছে তা শাস্তির যোগ্য। আরেকজন নাগরিকের বক্তব্য, এই সময়ে এমন পার্টির আয়োজন আহাম্মকি ছাড়া আর কিছুই না। পার্টি করতে চাইলে চুপচাপ ঘরে বসে করুন। প্রচার করার দরকার নেই। এটি আমাদের সেনাদের জন্য উপহাস ছাড়া কিছুই না।

প্রায় নগ্ন হয়ে পার্টিতে অংশ নিয়ে ১৫ দিনের জন্য জেলেই যেতে হয়েছে দেশটির বিখ্যাত র‍্যাপার নিকোলাই ভাসিলেভকে। পাশাপাশি গুণতে হয়েছে ২ লাখ রুবল জরিমানা। তোপের মুখে পড়েছেন আয়োজক আনাস্তাসিয়া ইভলিভাও। ২৩ মিলিয়ন রুবল মূল্যের গহনা পরে পার্টিতে অংশ নেয়ায় কর বিভাগের তদন্তের মুখে পড়েছেন তিনি।

বুধবার (২৭ ডিসেম্বর) রাশিয়ান একটি গণমাধ্যম জানায়, অভিনেত্রী ইভলিভার বিরুদ্ধে ১ বিলিয়ন রুবলের ‘ক্লাস-অ্যাকশন’ মামলা দায়ের করেছে প্রায় ২০ জন। তারা ওই পার্টির ছবি দেখার কারণে নৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছে বলে দাবি করে। বাধ্য হয়ে দেশের দুঃসময়ে দায়িত্বজ্ঞানহীন আচরণের জন্য ক্ষমা চেয়েছেন তিনি।

ইভলিভা বলেন, যা ঘটে গেছে, তার জন্য আমি দুঃখ প্রকাশ করছি। কারও কারও এমন উগ্র আচরণ আমাদের ইভেন্টের পরিকল্পনায় ছিলো না। এমনটা হবে, ভাবিওনি। আমি সকল রুশ নাগরিক ও সমাজের কাছে ক্ষমা প্রার্থনা করছি। যা ঘটেছে, তার সম্পূর্ণ দায় আমার।

রুশ গায়ক ফিলিপ কিরকোরভ বলেন, আমি মাত্র পাঁচ মিনিটের জন্য ইভেন্টে অংশ নিয়েছিলাম। যথারীতি সবসময়ের মতো সুপরিচিত নামগুলোই বেশি আলোচনায় আসে। তবে আমি অযুহাত দাঁড় করাবো না। আমি আমার ভুল বুঝতে পেরেছি। তবে দরজার পেছনে যে সব ঘটবে, তা আমি জানতাম না।

নির্বাচনের ঠিক কয়েক মাস আগে রাজধানীতে এমন কাণ্ডে ব্যাপক সমালোচনার মুখে পড়েছে পুতিন প্রশাসন। আর তাই বেশ ক্ষুব্ধ রুশ প্রেসিডেন্ট। এ ঘটনায় কঠোর পদক্ষেপ নেয়ার বার্তা দিয়েছে ক্রেমলিন।

উল্লেখ্য, গত ২১ ডিসেম্বর আয়োজন করা হয়েছিলো এই অর্ধনগ্ন পার্টি।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply