কারাগারে নির্যাতনের অভিজ্ঞতা জানালেন মুক্তিপ্রাপ্ত ফিলিস্তিনিরা

|

ফারুক ঈসা, যাকে তুলে নেয়া হয় সুস্থ মানুষ হিসেবে, কিন্তু ফিরে আসেন মৃত্যুশয্যায়। ছবি: কুদস নিউজ নেটওয়ার্ক

মুক্তিপ্রাপ্ত ইসরায়েলিদের চোখেমুখে আনন্দ আর হামাসের প্রতি কৃতজ্ঞতাই বলে দেয়, স্বাধীনতাকামী সংগঠনটির কাছ থেকে কেমন আচরণ পেয়েছেন তারা। এখন পর্যন্ত যতজন ইসরায়েলি জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস, সবাই জানিয়েছেন বন্দির মতো নয় বরং সম্মান আর পর্যাপ্ত সেবা পেয়েছেন হামাস সদস্যদের কাছ থেকে।

তবে বিপরীত চিত্র ইসরায়েলিদের তরফ থেকে। এখন পর্যন্ত যে কজন ফিলিস্তিনি বন্দি মুক্তি পেয়েছেন, সবার কণ্ঠেই উঠে এসেছে ইসরায়েলি কারাগারে ভয়াবহ নির্যাতন আর নিপীড়নের অভিজ্ঞতা। একজন বলছেন, কারাগারের ভেতরের অবস্থা ভয়াবহ। তারা আমাদের সাথে এমন আচরণ করতো, যেন আমরা মানুষই নই।

মুক্তিপ্রাপ্ত আরেক ফিলিস্তিনি বলছেন, আমাদের ভয় দেখাতে শারীরিক-মানসিক সব ধরনের নির্যাতন করা হতো কারাগারে। ইসরায়েলিদের লক্ষ্য ছিলো, আমরা যেন ভেঙ্গে পড়ি। আমাদের ভয় দেখাতে অত্যাচার করা হতো।

গাজা থেকে আটক করা ফিলিস্তিনিদের রাখা হয়েছে নাক্বাব মরুভূমিতে অবস্থিত ইসরায়েলি তাইমেন সামরিক ঘাঁটিতে। সেখানে পুরো বিশ্ব থেকে কার্যত বিচ্ছিন্ন করে রাখা এই কারাগারে কী চলছে, তা বোঝার উপায় নেই।

আরেক সাবেক ফিলিস্তিনি বন্দি বলেন, সব ধরনের যোগাযোগ থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছিলো আমাদের। এমন কোনো নির্যাতন নেই, যেটা আমাদের করা হয়নি। আল্লাহর রহমতেই আমরা বেঁচে ছিলাম।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের হামলার পর এখন পর্যন্ত সাড়ে ৫ হাজার ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply