নির্বাচন: সারাদেশে বিজিবি মোতায়েন

|

ফাইল ছবি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারাদেশে ১ হাজার ১৫১ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। নির্বাচনকালীন আইনশৃঙ্খলা রক্ষায় আগামী ১০ জানুয়ারি পর্যন্ত ঢাকাসহ সারাদেশে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে বিজিবি।

শুক্রবার (২৯ ডিসেম্বর) বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জনসংযোগ কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, স্থানীয় বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে ‘ইন এইড টু দ্যা সিভিল পাওয়ার’ এর আওতায় ২০২৩ সালের ২৯ ডিসেম্বর থেকে আগামী ২০২৪ সালের ১০ জানুয়ারি পর্যন্ত ঢাকাসহ সারাদেশের নির্বাচনী এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষার্থে বিজিবি মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে কাজ করবে।

আরও পড়ুন: বরিশালে প্রধানমন্ত্রীর নির্বাচনী প্রচারণা আজ

অন্যদিকে দ্বাদশ নির্বাচনে সশস্ত্র বাহিনী মোতায়েনের কথা ছিল ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি পর্যন্ত। তবে গত ২৬ ডিসেম্বর নতুন সিদ্ধান্ত নেয়া হয়। ফলে ২৯ ডিসেম্বরের পরিবর্তে আগামী ৩ জানুয়ারি থেকে মাঠে থাকবে সশস্ত্র বাহিনী। আইনশৃঙ্খলা নিশ্চিত করতে মোট ৮ দিন দায়িত্ব পালন করবে তারা। 

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম চলে ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল ও নিষ্পত্তি চলে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১৭ ডিসেম্বর এবং প্রতীক বরাদ্দ দেয়া হয় গত ১৮ ডিসেম্বর।

ইতোমধ্যে নির্বাচনী প্রচারণা শুরু করেছে প্রার্থীরা। যা চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ৭ জানুয়ারি।

/এমএইচ


যমুনা টেলিভিশনের সবশেষ আপডেট পেতে Google News ফিড Follow করুন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply