নিজ দেশের সেই ৩ জিম্মিকে হত্যার আনুষ্ঠানিক দায় স্বীকার ইসরায়েলের

|

ছবি: সিএনএন

গাজা উপত্যকায় নিজ দেশের সেনাদের গুলিতে ৩ ইসরায়েলি জিম্মির মৃত্যুর দায় স্বীকার করেছে তেলআবিব। বৃহস্পতিবার (২৮ নভেম্বর) ঘটনার তদন্ত প্রতিবেদনে আনুষ্ঠানিকভাবে দায় স্বীকার করা হয়। খবর সিএনএন’র।

কর্তৃপক্ষ আবারও জানিয়েছে, গাজায় স্থল অভিযানের সময় ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ভুলবশত জিম্মিদের গুলি করেছিল। অপ্রত্যাশিত এ ঘটনার জন্য ক্ষমাও চেয়েছে নেতানিয়াহু প্রশাসন।

তবে তদন্ত প্রতিবেদন পাওয়ার পর ফুঁসে উঠেছে ইসরায়েলি নাগরিকরা। জিম্মিদের অবিলম্বে উদ্ধারের দাবিতে দেশটির রাজপথে জনতার ঢল নেমেছে। বিক্ষোভকারীরা বলছেন, জিম্মিদের যত দ্রুত সম্ভব ফিরিয়ে আনতে হবে। এই মুহূর্তে তাদের জীবিত উদ্ধারের চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু হতে পারে না।

আরও পড়ুন: হামাস ভেবে ৩ ইসরায়েলিকে হত্যা: সামনে এলো চাঞ্চল্যকর তথ্য

দেশটির নিরাপত্তা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেন, সেদিন যা ঘটেছিল, তার জন্য আমরা দায়ী। সততা ও স্বচ্ছতার সাথে তদন্ত করে প্রতিবেদন ভুক্তভোগী পরিবারকে দেয়া হয়েছে।

ড্যানিয়েল হ্যাগারি আরও বলেন, গাজায় কর্মরত প্রত্যেক সেনার প্রথম লক্ষ্য জিম্মিদের উদ্ধার। তবে ভুললে চলবে না, তারাও কঠিন পরিস্থিতির মধ্যে আছে। সহযোদ্ধাদের মরতে দেখছে। এরই মাঝে ভুলবশত জিম্মিদের দিকে গুলি চালিয়েছে এক সৈনিক।

এদিকে হামাস জিম্মিদের নিয়ে কঠোর হুঁশিয়ারি দিয়েছে। হামাস জানায়, গাজায় আগ্রাসন বন্ধ না হলে আটক জিম্মিদের জীবিত ফেরত পাবে না তেলআবিব।

হামাস কর্মকর্তা ওসামা হামদান বলেন, আলোচনার পথ সবসময় উন্মুক্ত। তবে সবার আগে গাজাবাসীর ওপর আগ্রাসন বন্ধ করতে হবে। সাময়িক নয়, স্থায়ী সমাধান চাই। এই সামরিক অভিযান বন্ধ না হলে, জিম্মিদের জীবিত পাবেন না।

আরএইচ/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply