২০২৪ সালে যতো খেলা

|

ছবি: সংগৃহীত

সময়ের সাথে বাড়ছে ক্রীড়াঙ্গনের ব্যস্ততা। ২০২৩ এর মতোই ২০২৪ সালের স্পোর্টস ক্যালেন্ডার থাকছে নানা আয়োজনে ঠাসা। গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত অলিম্পিক কিংবা টেনিসের গ্র্যান্ডস্লাম থেকে শুরু করে ফুটবলে চারটি মহাদেশীয় আসর আর ক্রিকেটে টি-টোয়েন্টি বিশ্বকাপ। দ্বিপাক্ষিক সিরিজ কিংবা প্রিমিয়ার লিগসহ খেলার মাঠে ব্যস্ত সময় কাটাবে টিম টাইগার্সও।

নতুন বছরে বাংলাদেশের বাইশ গজের লড়াইটা শুরু হচ্ছে বিপিএল দিয়ে। ১৭ জানুয়ারি থেকে শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসর। চলবে ১ মার্চ পর্যন্ত। প্রায় একই সময়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ট্রফি ধরে রাখার মিশনে লড়বে জুনিয়র টাইগাররাও। দক্ষিণ আফ্রিকায় টুর্ণামেন্ট চলবে ১৯ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। একই উইন্ডোতে থাকছে এএফসি এশিয়ান কাপ ও আফ্রিকান কাপ অফ নেশন্সের মত আসর।

ফেব্রুয়ারিতে শুরু হবে টাইগারদের দ্বিপাক্ষিক সিরিজ। ২ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কা আসবে বাংলাদেশে। অন্যদিকে একই সময়ে চলবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট পর্ব। মার্চে মাঠে গড়াবে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএল। স্বাধিনতার মাসেই ফিলিস্তিনের সাথে বিশ্বকাপ বাছাই খেলবে বাংলাদেশ ফুটবল দল। এপ্রিলে জিম্বাবুয়ে দলের বাংলাদেশ সফরে থাকছে ২ টেস্ট ও ৫ টি-টোয়েন্টি। মে মাসটা ইউরোপা লিগ, এফ এ কাপের ফাইনাল আর ফ্রেঞ্চ ওপেনের।

জুন শুরু হবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল দিয়ে। একই সাথে রয়েছে ক্রিকেটের সবচেয়ে বড় ইভেন্ট টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। ৪ জুন থেকে ৩০ জুন পর্যন্ত টুর্ণামেন্টটি চলবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের যৌথ আয়োজনে। বিশ্বকাপ বাছাইয়ে অস্ট্রেলিয়া ও লেবাননের সাথে বাংলাদেশের খেলা রয়েছে ৬ ও ১১জুন। অন্যদিকে ১৪ জুন থেকে এক মাসব্যাপী চলবে উয়েফা ইউরো। ফুটবলের সবচেয়ে বড় ধামাকা কোপা আমেরিকা চলবে ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত।

বিরাম নেই জুলাইয়েও। বাংলাদেশ দলের পূর্ণাঙ্গ আফগানিস্তান সফর আছে এই মাসে। খেলবে ২ টেস্ট ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টি। সঙ্গে থাকছে প্যারিস অলিম্পিক ও উইম্বলডন। আগস্টে ২ টেস্টের সিরিজ খেলতে বাংলাদেশ যাবে পাকিস্তানে। ২৬ আগস্ট থেকে শুরু ইউএস ওপেন। আছে প্যারাঅলিম্পিক্সের আসরও।

বাংলাদেশ দল ভারত সফরে যাবে সেপ্টেম্বরে। খেলবে দুই টেস্ট ও তিন ওয়ানডে। সেপ্টেম্বর-অক্টোবর জুড়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে ব্যস্ত থাকবে নারী ক্রিকেটাররাও। ফুটবলের জমাট লড়াই রয়েছে উয়েফা নেশন্স লিগে। অক্টোবরে লাল বলের ক্রিকেট খেলতে বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। আর ২১ অক্টোবর থেকে মাঠে গড়াবে নারীদের সাফ চ্যাম্পিয়নশিপ।

বাংলাদেশ জাতীয় দলের ব্যস্ত সূচী শেষ হবে ক্যারীবিয়ান দ্বীপপুঞ্জে। নভেম্বরে ২ টেস্ট ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টির পূর্ণাঙ্গ সিরিজ খেলে বছর শেষ করবে লাল সবুজের দল।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply