খাদ্যাভাবে মৃত্যুর মিছিলে যোগ দিচ্ছে রাফাহ চিড়িয়াখানার প্রাণীও

|

খাবারের অভাবে ৪টি বানরের মৃত্যু হয়েছে। আরেকটাকে বাঁচিয়ে রাখার সর্বাত্মক চেষ্টা করে যাচ্ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ। ছবি: দ্য অ্যানিমাল রিডার।

খাবারের অভাবে ধুঁকে ধুঁকে মৃত্যু হচ্ছে রাফাহ চিড়িয়াখানার প্রাণীদের। যুদ্ধের বলি হচ্ছে অসহায় অবলা প্রাণিগুলো। এরইমধ্যে মৃত্যু হয়েছে চিড়িয়াখানার ৪টি বানরের। অসুস্থ সিংহ’সহ অন্যান্য পশু-পাখিও। সোমবার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, প্রায় তিন মাস ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে না খেতে পেয়ে এরইমধ্যে মৃত্যু হয়েছে চিড়িয়াখানাটির ৪টি বানরের। প্রচণ্ড অসুস্থ হয়ে পড়েছে আরও একটি।

রাফাহ চিড়িয়াখানার মালিক আহমেদ গোমা বলেন, সত্যি বলতে এখানকার অবস্থা খুবই মর্মান্তিক। প্রাণিগুলোকে বাঁচিয়ে রাখার ব্যর্থ চেষ্টা করে যাচ্ছি।

শোচনীয় অবস্থায় রয়েছে চিড়িয়াখানার সিংহগুলোরও। দেয়া সম্ভব হচ্ছে না পর্যাপ্ত খাবার। না খেয়েই থাকতে হয় সপ্তাহের বেশিরভাগ দিন। খাবারের অভাবে ভীষণ দুর্বল হয়ে পড়েছে সেগুলো।

আহমেদ গোমা আরও বলেন, সপ্তাহে শুধু একদিন খাবার দিতে পারি ওদের। তাও মাংস বা আমিষ জাতীয় কিছু দেয়া সম্ভব হয় না। পানিতে রুটি ভিজিয়ে দেই। সিংহীটা কিছুদিন আগেই বাচ্চা দিয়েছে। ওর অনেক বেশি খাবার প্রয়োজন। খাবার না পেয়ে শাবকগুলোকেই খেয়ে ফেলার শঙ্কাও আছে।

জীবন বাঁচাতে রাফাহ’র অনেকে বাসিন্দা আশ্রয় নিয়েছেন এই চিড়িয়াখানায়। খেয়ে না খেয়ে কোনোমতে বেঁচে আছেন তারা। নিজেরা খাবার না পেলেও প্রাণিগুলোর মর্মান্তিক পরিস্থিতিতে ব্যথিত আশ্রিতরা।

এই প্রাণীগুলো অনেক আদরের বলে জানান চিড়িয়াখানার মালিক। চোখের সামনে খাবারের অভাবে ওদের মরতে দেখতে হচ্ছে, কিন্তু কিছুই করতে পারছি না। এটা তার জন্য খুবই কষ্টদায়ক।

এমন পরিস্থিতিতে স্থানীয় ও আন্তর্জাতিক পশুপ্রেমী সংস্থাগুলোর সাহায্য চান তিনি।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply