মিউং : হতদরিদ্র পরিবার থেকে দেশের শীর্ষ নেতা

|

মিউংকে ছুরিকাঘাত করা হয়। চিকিৎসক বলেছেন, তার আঘাত প্রাণঘাতী নয়। ছবি: রয়টার্স

দক্ষিণ কোরিয়ার রাজনীতিতে তুমুল জনপ্রিয় এক নাম লি জায়ে-মিউং। বর্তমান প্রধান বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির প্রধান ৫৯ বছরের এই রাজনীতিক। সাধারণ এক পরিবার থেকে দেশের শীর্ষ নেতা হয়ে ওঠা, এক অনুপ্রেরণার নাম তিনি।

১৯৬৪ সালে একটি হতদরিদ্র কৃষক পরিবারে জন্ম মিউংয়ের। অর্থাভাবে নিজে কাজ করে যোগাতে হয়েছে পড়াশুনার খরচ। দিনে কারখানায় শ্রম দিয়ে পড়ালেখা করেছেন রাত্রিকালীন স্কুলে। পরবর্তীতে, নিজেকে প্রতিষ্ঠিত করেন একজন আইনজীবী হিসেবে।

২০১০ সালে সিয়ংনাম শহরের মেয়র নির্বাচিত হয়ে প্রথম আলোচনায় আসেন লি। পরবর্তীতে, জনবান্ধব বিভিন্ন নীতির জন্য পান তুমুল জনপ্রিয়তা। যার প্রতিফলন দেখা যায় ২০২২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে। মাত্র দশমিক সাত তিন শতাংশ ভোটের ব্যবধানে ক্ষমতাসীন উন সুক ইউলের কাছে পরাজিত হন তিনি। কিন্তু বিজয়ী না হলেও সে দফা রেকর্ড গড়েন এ রাজনীতিক। এই নির্বাচনকে দক্ষিণ কোরিয়ার ইতিহাসে সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন হিসেবে আখ্যা দেয়া হয়।

তবে প্রেসিডেন্ট নির্বাচনে বড় চ্যালেঞ্জ ছোঁড়ার পর থেকেই বেশ চাপের মধ্যে রয়েছেন এ নেতা। ঘুষ গ্রহণ ও অর্থ কেলেঙ্কারির অভিযোগ আনা হয় তার বিরুদ্ধে। যদিও এসবই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি মিউংয়ের। টানা ২৪ দিন অনশন করে জানান দেন নিজের দৃঢ়তার।

তবে সব অভিযোগ কাটিয়ে ২০২৭ সালে অনুষ্ঠিতব্য আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির এই নেতা আবারও প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে প্রত্যাশা সমর্থকদের।

প্রসঙ্গত, মঙ্গলবার (২ জানুয়ারি) বন্দর শহর বুসান সফরে সংবাদ সম্মেলন করার সময়ে লি জায়ে-মিউংকে ছুরিকাঘাত করা হয়। ছুরিকাঘাতের পর লি জায়েকে হাসপাতালে নেয়া হলে তখন তাকে স্বাভাবিকই দেখাচ্ছিল। 

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply