সিরিজ বাঁচাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে ভারত

|

ছবি: সংগৃহীত

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে কেপ টাউনে আগামীকাল মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকা-ভারত। খেলা শুরু হবে দুপুর আড়াইটায়। সেঞ্চুরিয়ান টেস্টে ভারতকে উড়িয়ে দিয়ে সিরিজে ১-০তে এগিয়ে স্বাগতিকরা। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন দক্ষিণ আফ্রিকার ওপেনার ডিয়ান এলগার।

প্রথম টেস্ট বাজেভাবে হারের পর স্বস্তিতে নেই ভারত। মূলত পেসারদের ব্যর্থতাকে দায়ী করা হচ্ছে হারের জন্য। ইনিংস ও ৩২ রানে হারে রোহিত শর্মার দল। দুই পেসার কাগিসো রাবাদা ও নান্দ্রে বার্গার মিলে তুলে নেন ১৪ উইকেট। আর এখানেই ভারতের চার পেসার ছিলেন খরুচে। একারণে আবেশ খানকে দলভুক্ত করা হয়েছে।

প্রথম ইনিংসে লোকেশ রাহুল ও ২য় ইনিংসে ভিরাট কোহলি ছাড়া বড় ইনিংস খেলতে পারেননি কেউ। তবে ডিন এলগারের ১৮৫ রানে জয়ের ভিত গড়ে দক্ষিণ আফ্রিকা। তারা অপরিবর্তিত একাদশ নিয়ে মাঠে নামতে পারে; অন্যদিকে ভারতের একাদশে আসতে পারে একাধিক পরিবর্তন। রবিচন্দ্রন অশ্বিনের পরিবর্তে দলে সুযোগ পেতে পারেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

এদিকে, সেঞ্চুরিয়নে প্রথম টেস্ট ইনিংস ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। কেপ টাউনে পরাজয় এড়ালেই ট্রফি নিজেদের করে নেবে তারা। এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন এলগার।

এলগারের ২০১২ সালে শুরু করা ক্যারিয়ারের সমাপ্তি ঘটবে ৮৬ টেস্ট খেলে। এই সংস্করণে ৫ হাজার রান করা দক্ষিণ আফ্রিকার আট ব্যাটসম্যানের একজন তিনি। কেপ টাউনে ১৬৭ রান করতে পারলে মার্ক বাউচারকে টপকে সাত নম্বরে থেকে বিদায় নেবেন এলগার।

এছাড়া এখন পর্যন্ত ১৭ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন এলগার। কেপ টাউনে সংখ্যাটি বাড়বে আরও এক। টেস্টে এর চেয়ে বেশি ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে নেতৃত্ব দিয়েছেন স্রেফ চার ক্রিকেটার।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply