নির্বাচনের আগে বাজেটে বড় কাটছাঁট

|

২০২৩-২৪ অর্থবছরের মধ্য মেয়াদে এসে বাজেটে বড় ধরনের কাটছাঁট করা হচ্ছে। বাজেটের প্রায় ৫১ হাজার কোটি টাকা ছেটে ফেলা হচ্ছে। সেই সাথে কমছে রাজস্ব আয় ও প্রবৃদ্ধির লক্ষ্য, মূল্যস্ফীতির হারও বাড়িয়ে ধরা হচ্ছে। মূলত অর্থায়ন নিশ্চিত করতে না পারা এবং নির্বাচনের কারণেই এ সিদ্ধান্ত নিয়েছে সরকার।

চলতি অর্থবছরটিতে আর্থিক চাপ থাকবে তা আগেই ধারণা করা যাচ্ছিল। বৈশ্বিক এবং নির্বাচন কেন্দ্রীক নানা কারণে অর্থনীতি সংকুচিত হবে বলে আভাস পাওয়া যাচ্ছিল। তারপরও উচ্চাভিলাষি বাজেট দেয় সরকার। আর এরই ফলাফল হিসেবে মধ্যমেয়াদে এসে বড় ধরনের কাটছাঁটের উদ্যোগ নিতে হচ্ছে।

এখন মূল বাজেটের আকার দাঁড়াচ্ছে ৭ লাখ ১০ হাজার কোটি টাকা। বাজেট ছোট করা হলেও ঘাটতির পরিমাণ কমছে না। ঘাটতির আকার ২ লাখ ৪০ হাজার কোটি টাকা, কমছে উন্নয়ন ব্যয়ও। কাটছাঁট করে এডিপি’র আকার হচ্ছে ২ লাখ ৪৫ হাজার কোটি টাকা।

এনিয়ে অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, দৈনন্দিন ব্যয় মেটাতেই সরকারের পুরো রাজস্ব শেষ হয়ে যাচ্ছিল। সরকারের পক্ষ থেকে বার্ষিক উন্নয়ন পরিকল্পনা যেটা করা হচ্ছিল, পুরোটাই ডেফিসিট ফাইন্যান্সিং ছিল। অর্থাৎ তারা ধার করে ব্যয় বহন করছিল, বেতন-ভাতা ইত্যাদি দিচ্ছে। কিন্তু এটি কোনোভাবেই কাম্য নয়।

অভ্যন্তরীণ আয়ে তেমন গতি নেই। অর্থবছরের পাঁচ মাসে রাজস্ব আদায়ে ঘাটতি দাঁড়িয়েছে ১৬ হাজার কোটি টাকার বেশি। এমন অবস্থায় কাটছাঁট হচ্ছে রাজস্ব লক্ষ্যও। মোট দেশজ উৎপাদন বা জিডিপি’র হারের লক্ষ্যমাত্রাও কমিয়ে আনা হচ্ছে। ৬ শতাংশের মধ্যে মূল্যস্ফীতির যে লক্ষ্য ধরে রাখার আশা করা হয়, এখন তা অর্জন করাও কঠিন।

অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর বলেন, টাকা ছাপিয়ে বাজেট বাস্তবায়ন করার কোনো মানে হয় না। এটি জনগণকেই ভোগান্তিতে ফেলবে, মূল্যস্ফীতি বেড়ে যাবে। যেটুকু আয় হবে, যেটুকু ব্যাংকিং খাত থেকে ভালোভাবে ধার করা সম্ভব বা যেটুকু বিদেশি সহায়তা পাবো, সেটুকু দিয়েই বাজেট বাস্তবায়ন করা উচিৎ।

এদিকে, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলছেন, বৈশ্বিক অবস্থা এবং অভ্যন্তরীণ নানা পেক্ষাপটকে কাটিয়ে ওঠার চেষ্টা করছে সরকার। আমাদের উন্নয়ন বাজেটের ৮০ থেকে ৯০ ভাগই ছিল ঋণের ওপর, অনুদানের ওপর। তবে এখন আর সে পরিস্থিতি নেই। এখন আমরা পূর্বের তুলনায় আভ্যন্তরীণভাবে শক্তিশালী।

তিনি বলেন, বর্তমানে আমাদের চাহিদার তুলনায় রাজস্ব আয় আনুপাতিক হারে কিছুটা কম। তবে এটিকে বাড়াতে কাজ করছে সরকার।

জাতীয় সংসদ নির্বাচনের আগেই চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের সংশোধিত বাজেট চূড়ান্ত অনুমোদন করবে অর্থবিভাগ।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply