দ্বাদশ সংসদ নির্বাচনে বেড়েছে নারী প্রার্থীর সংখ্যা

|

নির্বাচনে সব প্রার্থীর জয়-পরাজয়ই গুরুত্ব বহন করে। তবে বরাবরই নারী প্রার্থীরা আলাদাভাবে থাকেন আলোচনায়। এবার নারী প্রার্থীর সংখ্যা বৃদ্ধির কারণে গুরুত্বটা আরও বেড়ে গেছে। তবে ৫ কোটি ৮৯ লাখ নারী ভোটারের বিপরীতে প্রতিটি দল থেকেই পরবর্তীতে প্রার্থী আরো বাড়বে বলে প্রত্যাশা তাদের।

দেশের প্রধানমন্ত্রী ও সংসদ নেতা নারী। বিরোধীদলীয় নেতা এবং সংসদের স্পিকার পদেও আছেন নারী। স্বাভাবিকভাবে জাতীয় নির্বাচনে তাই নারী প্রার্থী নিঃসন্দেহে একটি ফ্যাক্টর। এবার নির্বাচনে মোট নারী প্রার্থী ৯৮ জন। যার মাঝে নৌকা প্রতীকে ২০ জন, জাতীয় পার্টি থেকে লাঙ্গলে ৯ জন, বাংলাদেশ কংগ্রেস থেকে ৯, এনপিপি থেকে ৮, তৃণমূল বিএনপি ৭ জন এবং স্বতন্ত্র প্রার্থী থেকে বিভিন্ন প্রতীকে নারী প্রার্থী হয়েছেন ২৯ জন।

গত নির্বাচনে আওয়ামী লীগ থেকে ২০ জন, ১৪ দলের জাসদ থেকে ১ জন, এবং জাতীয় পার্টি থেকে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দিতা করেন। মোট নারী প্রার্থী ২৬ জন। সে হিসাবে এবার সংখ্যায় নারী প্রার্থী বেড়েছে ৭২ জন।

বিভাগভিত্তিক বিশ্লেষণ করলে দেখা যায়, ঢাকা বিভাগে সর্বোচ্চ ৩৭ জন নারী প্রার্থী রয়েছেন। নারী প্রার্থীর সংখ্যার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে আছে রংপুর বিভাগ। এই বিভাগে নারী প্রার্থীর সংখ্যা ১৬ জন, রাজশাহী থেকে ১২ জন, খুলনা ১০ জন, বরিশালে ৩ জন , ময়মনসিংহে ৮ জন, সিলেটে ২ জন এবং চট্রগ্রামে ১১ জন নারী প্রতিদ্বন্দিতা করছেন।

তৃণমূলের ভোটারদের মতে, পুরুষ প্রার্থীদের থেকে নারী প্রার্থীদের কাছে অভাব ও অভিযোগ তুলে ধরা যায় অনায়েশে। তাই অনেক ভোটারের পছন্দ নারী প্রার্থীই।

এবারের নির্বাচনে মোট নারী ভোটার প্রায় ৫ কোটি ৮৯ লাখ। ভোটারের সংখ্যার তুলনায় ভবিষ্যতে প্রতিটি দলই তাদের নারী প্রার্থীর সংখ্যা আরও বৃদ্ধি করবে বলে আশা নারী ভোটারদের।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply