রাজস্ব আদায়: রাজনৈতিক অনিশ্চয়তায় পাওয়া যাচ্ছে না কাঙ্ক্ষিত ফল

|

রিমন রহমান:

রাজস্ব আদায়ে লক্ষ্য থেকে পিছিয়ে সরকার। নানা পদক্ষেপ গ্রহণ করেও বাড়ানো যাচ্ছে না অভ্যন্তরীণ আয়। গত বছরের অর্থনৈতিক নানা সংকট এবং চলমান রাজনৈতিক অনিশ্চয়তায় পাওয়া যাচ্ছে না কাঙ্ক্ষিত ফল। সংস্কার পদক্ষেপ এখনও কার্যকর করতে পারেনি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিশ্লেষকরা বলছেন, ঢালাওভাবে কর ছাড় দেবার প্রবণতা থেকে বের হতে হবে। স্বচ্ছতা নিশ্চিত করতে, কর দেয়া-নেয়া ব্যবস্থায় অটোমেশনের বিকল্প নেই।

এদিকে, বছরের একটি মাসে (নভেম্বর) মেলার আদলে ‘আয়কর সেবা মাস’ পালন করে এনবিআর। কিন্তু এবার সেই সময় নভেম্বর পেরিয়ে বর্ধিত করা হয়েছে আরও দুই মাস। অর্থাৎ আগামী ৩১ জানুয়ারী পর্যন্ত চলবে এই কার্যক্রম।

এর কারণ, চলতি অর্থবছরের প্রথম পাঁচ মাসে (জুলাই-জুন) লক্ষ্যের তুলনায় রাজস্ব ঘাটতি দাঁড়িয়েছে ১৬ হাজার কোটি টাকার বেশি। এ অবস্থায়, প্রশ্ন হচ্ছে উত্তরণ সম্ভব কীভাবে?

এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ বলেন, আয়কর-ভ্যাট— এগুলোতে যে অব্যাহতি দেয়, তা এনবিআরের ডেটা অনুযায়ী মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ৮ শতাংশ। তাতে রাজস্ব আদায়ের হার কম হচ্ছে। তবে একেবারে অব্যাহতি কমানো যাবে না। প্রর্যায়ক্রমে তা কমাতে হবে।

দেখা যায়, পাঁচ মাসে ভ্যাট, আয়করের পাশাপাশি আমদানিতেও লক্ষ্য পূরণ হয়নি। আয়কর খাতে ঘাটতি ৬ হাজার কোটি টাকার বেশি। এছাড়া ভ্যাটে ঘাটতি সাড়ে ৪ হাজার কোটি টাকা এবং আমদানি বাণিজ্যে ঘাটতির পরিমাণ প্রায় ৬ হাজার কোটি টাকা।

ড. নাসির উদ্দিন আহমেদ বলেন, কর কর্মকর্তা ও করদাতার যদি সরাসরি যোগাযোগ না হয়, তাহলে মানুষ অনলাইনে কর দিতে উদ্বুদ্ধ হবে। আমার অভিজ্ঞতা থেকে বলছি, কর প্রশাসনে অনেক সমস্যা। মানুষকে সেবা দিতে হবে। তারা চায়, আমি এত টাকা কর দিচ্ছি, কী সেবা পাচ্ছি।

লক্ষ্যের তুলনায় রাজস্ব আয় কোনো বছরই অর্জন করা যায় না। প্রশ্ন হচ্ছে, কেন বাড়িয়ে লক্ষ্য নির্ধারণ করা হয়?

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ৪০ বছর আগেও লক্ষ্য পূরণ হয়নি। রাজস্ব আয় ও ব্যায়ে অনেক ব্যবধান ছিল। আমরা তাদেরকে (এনবিআর) বড় লক্ষ্য দিই ইচ্ছে করে, অন্যকিছু না। যাতে রাজস্ব আয় বাড়ে এবং চাপের মধ্যে রাখা।

রাজস্ব আদায় নিয়ে নানা সময়ে পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। ৪৭০ কোটি ডলারের ঋণ শর্তের মধ্যে অন্যতম রাজস্ব খাতের সংস্কার।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply