টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

|

স্টাফ করেসপন্ডেন্ট গাজীপুর:

গাজীপুরের টঙ্গীতে নতুন মজুরি কাঠামোতে বেতন পরিশোধের দাবিতে দুইটি পোশাক কারখানার শ্রমিক বিক্ষোভ করছে। আন্দোলনের পর কর্তৃপক্ষ কারখানা দুটিতে ছুটি ঘোষণা করেছে।

বুধবার (১০ জানুয়ারি) দুপুরে এ বিক্ষোভ করে শ্রমিকরা। শ্রমিক আন্দোলন ঠেকাতে বেলা একটার দিকে কারখানা দুইটিতে ছুটিও ঘোষণা করা হয়।

গত বছরের ৯ এপ্রিল গঠিত ন্যূনতম মজুরি বোর্ডে শ্রমিক ও মালিক পক্ষের প্রতিনিধিদের দাবি অনুযায়ী গেজেটে পোশাক শ্রমিকদের গ্রেড সংখ্যা সাত থেকে কমিয়ে পাঁচ করা হয়। গত ১ ডিসেম্বর থেকে নতুন মজুরি কার্যকর এবং জানুয়ারিতে নতুন কাঠামোয় পোশাকশ্রমিকরা বেতন পাওয়ার কথা থাকলেও চলতি বছরের জানুয়ারী মাসে কারখানা দুইটির মালিক শ্রমিকদের বেতন পরিশোধ করেনি।

শ্রমিকরা জানান, কারখানা দুইটির কয়েক হাজার শ্রমিক সকালে কাজে যোগ দিয়ে শ্রমিকরা ডিসেম্বর মাসের বেতন পরিশোধ করার দাবি জানান। পরে নতুন মজুরি কাঠামো অনুযায়ী বেতন পরিশোধ করতে পারবেন না বলে জানায় কারখানা কর্তৃপক্ষ। দুপুরে শ্রমিকরা কারখানা দুইটির প্রধান ফটকের সামনের শাখা সড়ক অবরোধ করে বিক্ষোভ করতে থাকে।

শ্রমিকদের দাবি মেনে না নেয়া না হলে আগামীকাল বৃহস্পতিবার ফের বিক্ষোভের ঘোষণা দেন কারখানা শ্রমিকরা।

কারখানা দুটির মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মো. ইমরুল কায়েস সুজনের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে, গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক (টঙ্গী জোন) মো. ওসমান আলী বলেন, দুপুরে শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানা সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

এএস/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply